জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও একুশে পদকপ্রাপ্ত জ্যেষ্ঠ সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদের দ্বিতীয় জানাজা নরসিংদীর মনোহরদীতে অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৬ ডিসেম্বর) দুপুর আড়াইটায় উপজেলার নারান্দি শরাফত আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মরহুমের দ্বিতীয় নামাজে জানাজা হয়। পরে তৃতীয় জানাজার জন্য হেলিকপ্টারে করে পুনরায় ঢাকায় নেওয়া হয় এই বর্ষিয়ান সাংবাদিকের মরদেহ।

রিয়াজ উদ্দিন আহমেদ ১৯৪৫ সালের ৩০ নভেম্বর নরসিংদীর মনোহরদীতে জন্মগ্রহণ করেন। করোনায় আক্রান্ত হয়ে তিনি গত ১৩ ডিসেম্বর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেখানে তিনি শনিবার (২৫ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

মনোহরদীতে সর্বস্তরের মানুষ তার জানাজায় অংশ নিয়ে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন। এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব ও জেলা বিএনপির সভাপতি খায়রুল কবির খোকন, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক ও মরহুমের ভাই জয়নাল আবেদীন, জেলা বিএনপির সম্পাদক তোফাজ্জল হোসেনসহ জেলা বিএনপিসহ সর্বস্তরের রাজনৈতিক ব্যক্তিবর্গ ও পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

১৯৬৮ সালে পাকিস্তান অবজারভার পত্রিকা দিয়ে সাংবাদিকতা শুরু করেন তিনি। তিনি ফিনান্সিয়াল এক্সপ্রেস পত্রিকার প্রধান সম্পাদক ও দি নিউজ টুডে পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেন। একুশে পদক, মওলানা আকরম খাঁ পদক ও অতীশ দীপঙ্কর পদক লাভ করেন তিনি। তার উল্লেখযোগ্য প্রকাশনা হলো সত্যের সন্ধানে প্রতিদিন।

রিয়াজ উদ্দিন আহমেদ সত্তর-আশির দশকে অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক, সভাপতি, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ও সভাপতি ছিলেন। ১৯৯৫ সাল থেকে ১৯৯৮ এবং ২০০৩ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত মোট চার মেয়াদে ৮ বছর জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ছিলেন। এছাড়া সাউথ এশিয়ান ফ্রি মিডিয়া অ্যাসোসিয়েশন (সাফমা) সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য ছিলেন তিনি।

রাকিবুল ইসলাম/এমএসআর