শীত ও কুয়াশা উপেক্ষা করে পঞ্চম ধাপে ভোলা সদর উপজেলার ১২ ইউনিয়নে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে।

সারা দেশের মতো বুধবার (০৫ জানুয়ারি) সকাল থেকে ভোলার ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের দীর্ঘ সারি দেখা গেছে। ভোটাররা লাইনে দাঁড়িয়ে উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছেন। তবে পুরুষ ভোটারদের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি বেশি লক্ষ করা গেছে।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১২ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৫৭ জন ও পুরুষ সাধারণ সদস্য পদে ৫৬৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১২ ইউপির মধ্যে আলীনগর, শিবপুর ও ভেদুরিয়ায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং অন্যগুলোতে ব্যালটে ভোটগ্রহণ চলছে। মোট ভোটার ২ লাখ ৯১ হাজার ৬৮৬ জন। তাদের মধ্যে পুরুষ ১ লাখ ৫১ হাজার ১১৬ জন এবং নারী ১ লাখ ৪০ হাজার ৫৭০ জন।

রাজাপুর, পূর্ব ইলিশা, পশ্চিম ইলিশা, ভেদুরিয়া ও ভেলুমিয়ার সব কেন্দ্রকে ঝূঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করা হয়েছে। এছাড়া অন্যান্য ইউনিয়নের কিছু কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে দেখানো হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের লক্ষ্যে পাঁচ স্তরের নিরাপত্তার পাশাপাশি এসব কেন্দ্রে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কেন্দ্র এবং আশপাশের এলাকায় টহলে রয়েছে বিজিবি, র‍্যাব, কোস্টগার্ড ও পুলিশ। পাশাপাশি দায়িত্ব পালণ করছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, স্টাইকিং ফোর্স ও মোবাইল টিম।

ভোলা সদর উপজেলার রির্টানিং অফিসার মিজানুর রহমান খান জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের লক্ষ্যে মঙ্গলবার বিকেল থেকে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার রয়েছে। সব মিলিয়ে শান্তিপূর্ণভাবে ভোট চলছে। কোথাও কোনো সমস্যা নেই। ভোটারদের উপস্থিতি সন্তোষজনক।

ইমতিয়াজুর রহমান/এসপি