মাদক মামলায় শিশু আসামি নাসিম ইকবাল সুমনকে এক বছরের জন্য প্রবেশনে রাখার আদেশ দিয়েছেন আদালত। মাদক মামলায় চূড়ান্ত অব্যাহতি পেতে ১৩টি শর্ত মেনে নিজেকে কলঙ্ক ও মাদকমুক্ত হওয়ার সুযোগ দেন আদালত।

মেহেরপুর জেলা ও দায়রা জজ শিশু আদালতের বিচারক মো. তৌহিদুল ইসলাম মঙ্গলবার (১১ জানুয়ারি) বিকেলের দিকে এ আদেশ দেন।

আদেশে সমাজসেবা অধিদফতরের প্রবেশন অফিসার সাজ্জাদুল আলমের কাছে সুমনকে এক বছরের প্রবেশনে রাখার নির্দেশ দেন আদালত। এই এক বছরের মধ্যে তিনি ধূমপান ও মাদক সেবন করা, মাদক থেকে বিরত থাকা, মাদক বহন সংরক্ষণ সরবরাহ ও বিক্রির সঙ্গে সংশ্লিষ্ট হবেন না, এমন শর্তসাপেক্ষে প্রবেশন দেওয়া হয়।

এ বিষয়ে সহকারী পরিচালক মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয় মেহেরপুর বিশেষ তাদারকিমূলক ব্যবস্থা গ্রহণ করবেন। লেখাপড়ায় মনোযোগী হতে হবে। লেখাপড়ায় ভালো প্রমাণ হিসেবে প্রবেশনের মেয়াদ শেষে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত প্রবেশপত্র আদালতে দাখিল করতে হবে। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘আমার দেখা নয়া চীন’ বই দুটি পড়াসহ ১৩টি শর্ত দেওয়া হয় সুমনকে।

মাদক মামলায় চূড়ান্ত অব্যাহতি পেতে ১৩টি শর্ত মেনে আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে প্রবেশনের কর্মকর্তাকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

সুমনের পক্ষে মামলার আইনজীবী ছিলেন এ কে এম শফিকুল আলম ও রাষ্ট্রপক্ষে ছিলেন সরকারি কৌঁসুলি (পিপি) এ কে এম আসাদুজ্জামান।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২২ জুন সুমনকে ৩০০ গ্রাম গাঁজাসহ আটক করে পুলিশ। ওই ঘটনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে তার বিরুদ্ধে গাংনী থানায় একটি মামলা করা হয়।

আকতারুজ্জামান/এনএ