বরগুনা আমতলীর পায়রা নদীতে এক জেলের জালে ৩৫ কেজি ওজনের একটি রুই মাছ ধরা পড়েছে। শনিবার (১৫ জানুয়ারি) সকালে আমতলী মাছ বাজারের হিজবুল্লা মৎস্য আড়তের মাছটি ২১ হাজার টাকায় বিক্রি করা হয়।

জেলে, ত্রেতা ও মাছ ব্যবসায়ীরা জানান, গত ২০ বছরে এটি ছিল নদী থেকে ধরা সবচেয়ে বড় রুই মাছ।

মাছ বাজার সূত্রে জানা যায়, আমতলী সদর ইউনিয়নের ছোট আমতলী গ্রামের জেলে মোজাম্মেল হক হাওলাদার শনিবার মধ্যরাতে পায়রা নদীতে জাল ফেলেন। এরপর শনিবার সকালে জাল তুলতে গিয়ে দেখেন জালে বড় আকারের একটি রুই মাছ ধরা পড়ে। এরপর সকাল ১০টার সময় জেলে মোজাম্মেল হাওলাদার বিক্রির জন্য আমতলী মাছ বাজারে নিয়ে আসেন।

এ বিষয়ে মোজাম্মেল হাওলাদার বলেন, শনিবার গভর রাতে পায়রা নদীতে জাল ফালাই। পরে শনিবার সকালে জাল উঠিয়ে দেখি বিশাল সাইজের এক রুই মাছ। মাছটি দেখে আমি খুশি হই। আমি জীবনে এত বড় রুই মাছ পায়রা নদীতে ধরা পড়তে দেখিনি।

ক্রেতা আবু সালেহ বলেন, আমি ১২০০ টাকায় ২ কেজি মাছ কিনি। এত বড় মাছ দেখে লোভ সামলাতে পারিনি। তাই কিনে নিলাম। এত বড় মাছ আগে কখনো দেখিনি।

আমতলী মাছ বাজারের হিজবুল্লা মৎস্য আড়তের মালিক মিনহাজ উদ্দিন বলেন, আমি আমতলীর মাছ বাজারে ১৫ থেকে ২০ বছর ধরে ব্যবসা করি। এর আগে এই নদীতে এত বড় রুই মাছ ধরা পড়েছে বলে আমার জানা নাই। আমি নিজেও আগে এত বড় রুই মাছ দেখিনি।

বরগুনা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, দেশি প্রজাতির মাছগুলো ক্রমাগত হারিয়ে যাচ্ছে। নিয়মিত অভিযান করায় নিষিদ্ধ জালের ব্যবহার বন্ধ হয়েছে। আমরা অভিযান চালিয়ে যাচ্ছি। নদীতে এখন মাঝেমধ্যে বড় মাছ জেলেদের জালে দেখা যাচ্ছে।

সৈয়দ মেহেদী হাসান/এনএ