রংপুরের পীরগঞ্জে ভূমি কর্মকর্তার সিল ও স্বাক্ষর জাল করে জমির ভুয়া কাগজপত্র তৈরি ও সরবরাহ করার অপরাধে একটি দোকান সিলগালা করা হয়েছে। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) দুপুরে উপজেলা সাব-রেজিস্ট্রার অফিসের সামনের ওই দোকানে সহকারী কমিশনার (ভূমি) খাইরুল ইসলাম ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দোকানটি সিলগালা করেন।

দোকানটির মালিক মানিক চন্দ্র। তিনি কম্পিউটার কম্পোজসহ স্টেশনারি ব্যবসার আড়ালে দীর্ঘদিন ধরে জমির ভূয়া কাগজপত্র তৈরি করে আসছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে। অভিযানের খবর পেয়ে দোকান ছেড়ে পালিয়ে যান তিনি। 

এলাকাবাসী ও সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে উপজেলা সাব রেজিস্ট্রি অফিসের কর্মচারী ও দলিল লেখকদের একটি চক্র জমির ভুয়া কাগজপত্র তৈরি করে আসছে। বছরের পর বছর ধরে চক্রটি রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের ম্যাজিস্ট্রেট, জেলা ও পীরগঞ্জ উপজেলা সেটেলমেন্ট কর্মকর্তার স্বাক্ষর ও সিল জাল করে জমির পর্চা, এসএ খতিয়ান, আরএস খতিয়ান, বিএস খতিয়ান, খাজনার রশিদ ও খারিজের কাগজ তৈরি করছে বলে ভুক্তভোগীরা অনেকদিন ধরে অভিযোগ করে আসছেন। আর এ ভুয়া কাগজপত্র দিয়ে রেজিষ্ট্রি অফিসের অসাধু কর্মচারী ও দলিল লেখকরা জমির দলিল সম্পাদনও করছেন।

বিভিন্নজনের অভিযোগের সূত্র ধরে বৃহস্পতিবার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খায়রুল ইসলাম উপজেলা সাব রেজিস্ট্রার অফিসের সামনে মানিক চন্দ্রের কম্পিউটার কম্পোজের দোকানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় ওই দোকান থেকে বিভিন্ন কাগজপত্রসহ জাল সিল ও স্বাক্ষর জব্দ করেন। অভিযানের খবর পেয়ে আগেই দোকান ছেড়ে পালিয়ে যান মানিক চন্দ্র। পরে দোকানটি সিলগালা করা হয়।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খায়রুল ইসলাম বলেন, বিভিন্ন অভিযোগের ভিত্তিতে ওই দোকানে অভিযান চালিয়েছি। দোকানদার পলাতক থাকায় দোকানটি সিলগালা করা হয়েছে। 

ফরহাদুজ্জামান ফারুক/আরআই