লাভেলোর ওয়েবসাইট থেকে নেওয়া ছবি

বিনিয়োগকারীদের শেয়ারের প্রতি আকৃষ্ট করতে পুঁজিবাজারে তালিকাভুক্তির আগেই দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে তৌফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বুধবার (১০ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, লাভেলো আইসক্রিম ব্র্যান্ডের কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ অক্টোবর ২০২০-ডিসেম্বর ২০২০ পর্যন্ত সময়ের প্রকৃত মুনাফা হয়েছে ৬৯ লাখ টাকা, যা আগের বছর একই সময় ছিল ২২ লাখ টাকা। আর তাতেই দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৩ পয়সা। যেখানে আগের বছর একই সময়ে আয় হয়েছিল ৪ পয়সা। অর্থাৎ আইপিও পরবর্তী শেয়ার হিসাবে ইপিএস হয়েছে ৯ পয়সা। ফলে দুই প্রান্তিক অর্থাৎ ছয় মাসে (জুলাই ২০২০-ডিসেম্বর ২০২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ৫০ পয়সা। আগের বছর একই সময়ে আয় হয়েছিল ৫৮ পয়সা। অর্থাৎ ছয় মাসে ইপিএস কমেছে।

বুধবার সকাল ১০টায় উভয় বাজারে তালিকাভুক্ত হতে যাওয়া কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩ টাকা ২৪ পয়সা। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) সকল কার্যক্রম শেষ করায় আজ পুঁজিবাজারে ‘এন’ ক্যাটাগরিতে তালিকাভুক্তির মাধ্যমে লেনদেন শুরু করবে কোম্পানিটি। ডিএসইতে তৌফিকা ফুডসের ট্রেডিং কোড হবে ‘TAUFIKA’। আর কোম্পানি কোড হবে ১৪২৯৬।

কোম্পানিটি ফিক্সড প্রাইস পদ্ধতির আইপিওর আওতায় ১০ টাকা অভিহিত মূল্য ৩ কোটি শেয়ারের বিনিময়ে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা সংগ্রহ করে। উত্তোলিত অর্থ দিয়ে মেশিনারিজ ও ইকুইপমেন্ট ক্রয়, ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ মেটাবে। গত বছরের ১৫ অক্টোবর এ লক্ষ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটিকে আইপিওর অনুমোদন দেয়।

এরপর কোম্পানিটি আইপিওর আবেদন গ্রহণ শুরু করে চলতি বছরের ৩ জানুয়ারি থেকে। শেষ হয় ৭ জানুয়ারি বিকেল ৫টায়। এ সময়ে ৩ কোটি শেয়ারের পেতে ১১ লাখ ৭২ হাজার ৬২৭টি আবেদন জমা দেয় প্রাতিষ্ঠানিক, সাধারণ এবং এনআরবি বিনিয়োগকারীরা। তাতে ৩০ কোটি টাকার বিপরীতে ৭৩৫ কোটি ৯৬ লাখ ৮৫হাজার টাকার আবেদন জমা পড়ে। যা প্রয়োজনের চেয়ে ৩২ দশমিক ৫৫ গুণ বেশি।

কোম্পানির তথ্য অনুসারে, ২০১৮-১৯ অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস ছিল ১০ টাকা ৫ পয়সা। অন্যদিকে ২০১৯-২০২০ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই ২০১৯- সেপ্টেম্বর ২০১৯) ইপিএস ছিল ১ টাকা ২০ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর, ২০১৯ তারিখে লাভেলো আইসক্রিমের শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) ছিলো ১২ টাকা ১৭ পয়সা। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং সন্ধানী লাইফ ফাইন্যান্স।

এমআই/এমএইচএস