বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম/ ফাইল ছবি

ব্যাংকের চেয়ে সঞ্চয়ের অর্থ বন্ড ও মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করা নিরাপদ বলে জানিয়েছেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেছেন, বন্ডে বিনিয়োগ করলে গ্রাহকরা ব্যাংকে ডিপোজিট রাখার চেয়ে বেশি মুনাফা পাবেন।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে সংযুক্ত আরব আমিরাতের দুবাই মলের কাছে স্কাইভিউ হোটেলে ‘ইনভেস্টর সামিট : বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক সেমিনারের উপস্থিত প্রবাসী ও বিদেশিদের উদ্দেশে এ কথা বলেন তিনি। দেশের পুঁজিবাজারে বিনিয়োগে আকৃষ্ট করতে এ সেমিনারের আয়োজন করে বিএসইসি।

বিএসইসি চেয়ারম্যান বলেন, বাংলাদেশে বিনিয়োগের উত্তম সময় এখন। কারণ বন্ড বিক্রি করতে আর কোনো অসুবিধা হচ্ছে না। জিরো কুপন বন্ড এখন ওভার সাবক্রিপশন হচ্ছে। আমাদেরকে বন্ডগুলোকে নিয়ে এগিয়ে নিয়ে যেতে হবে।

‘বন্ড ব্যবসায়ীদেরকে অনেকটা নিরাপত্তা দেবে। ব্যবসা-বাণিজ্য সুন্দরভাবে এগিয়ে যাবে। তারাও ঝুঁকিমুক্ত হবেন। কারণ কোনো ব্যবসায়ী যদি কোনো কারণে কুপনের অর্থ বছরে বছরে দিতে না পারেন, তবে তিনি পরের বছরের সঙ্গে একসঙ্গে দিতে পারবেন। সুতরাং পুঁজিবাজারে ফিক্সড রিটার্ন যেটা খুঁজছিলেন সেটা পেয়ে যাচ্ছেন।’

ব্যাংকের ফিক্সড ডিপোজিটের রেট কমছে উল্লেখ্য করে তিনি বলেন, অর্থ বাজারে তারল্য যত বাড়ছে, ততই সুদ হার কমে যাচ্ছে। এখন ব্যাংকে বিনিয়োগ করে কোনো রিটার্ন পাওয়া যাচ্ছে না। কয়েকদিন পরে এই হার কমে এক থেকে দুই শতাংশে চলে আসতে পারে।

শিবলী রুবাইয়াত বলেন, বিদেশে যারা আছেন তারা জানেন কত শতাংশ সুদ পান। ফিক্সড ডিপোজিট হিসেবে যারা সঞ্চয় করেন, তাদের জন্য সাজেশন হচ্ছে বন্ডে বিনিয়োগ করুন। বন্ডের পাশাপাশি মিউচ্যুয়াল ফান্ডের উত্থান হলে সেখানেও বিনিয়োগ করতে পারেন। তাতে রিটার্ন ভালো পাবেন। এই খাতে বিনিয়োগই নিরাপদ।

প্রবাসী ও বিদেশিদের নিটা অ্যাকাউন্টে আর কোনো সমস্যা থাকছে না উল্লেখ্য করে তিনি বলেন, অর্থ আনা-নেওয়া সম্পর্কিত সব সমস্যাও সমাধান করা হয়েছে। এখন ঘরে বসেই বিও (বেনিফিসিয়ারি ওনার্স) অ্যাকাউন্ট খোলার সুবিধা দেওয়া হয়েছে। আগামী বছর থেকে মোবাইল অ্যাকাউন্টের মাধ্যমে পুঁজিবাজারে লেনদেন করতে পারবেন। এছাড়া সম্পূর্ণভাবে ডিজিটালাইজেশনের সুযোগ সুবিধা পাবেন।

সেমিনারের মধ্য দিয়ে চার দিনব্যাপী রোডশোর আয়োজন করেছে বিএসইসি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইডিএলসি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

বক্তব্য রাখেন ইউসিবি স্টক ব্রোকারেজের প্রধান নির্বাহী কর্মকর্তা রহমত পাশা, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মাসুদুর রহমান, আল হারামাইন গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান, ইউসিবিএলের নির্বাহী কমিটির চেয়ারম্যান আনিসুজ্জামান চৌধুরী। সেমিনারে ২০০-এর বেশি প্রবাসী ও বিদেশি অংশগ্রহণ করেন।

এমআই/এসএসএইচ/এফআর