লোকসানি বহুজাতিক কোম্পানি বাটা সু কোম্পানি বাংলাদেশ লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য আরও ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। ২০২১ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের নিরিক্ষীত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে পরিচালনা পর্ষদ।

মঙ্গলবার (২৬ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসইর ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, ১৯৮৫ সালে তালিকাভুক্ত কোম্পানিটি আগের শেয়ারহোল্ডারদের জন্য অন্তবর্তীকালীন ৭৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। এখন নতুন করে আরও ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। এ নিয়ে ২০২১ সালে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করল। অর্থাৎ এ কোম্পানির প্রতিটি শেয়ারহোল্ডাররা ১০ টাকা করে লভ্যাংশ পাবেন।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ মে। মুনাফার এ টাকা কোম্পানির রিজার্ভ সারপ্লাস থেকে দেওয়া হবে। এ খাতে ৩৫২ কোটি টাকা রয়েছে।

বিদায়ী বছরের কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫ টাকা ০১ পয়সা। যা আগের বছরের কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছিল ৯৬ টাকা ৮৩ পয়সা। সেই হিসেবে ২০২০ সালের তুলনায় কোম্পানির লোকসান কমেছে ৯১ টাকা।

তাতে ৩১ ডিসেম্বর ২০২১ সময়ে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫২ টাকা ৩৩ পয়সা।

এমআই/এসএম