শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক লিমিটেড।

২০২১ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য প্রতিষ্ঠান দুটি যথাক্রমে ১০ শতাংশ এবং সাড়ে ২২ শতাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২১ সালে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৩ টাকা ৬৬ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়া ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ফলে লভ্যাংশের পাশাপাশি বোনাস শেয়ারের টাকায় বেসেল-৩ গাইড লাইন পরিপূর্ণ করতে মূলধন উত্তোলন করবে।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ জুন। ওদিন বেলা সাড়ে ১১টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। সেজন্য কোম্পানির রেকর্ড সংক্রান্ত দিন নির্ধারণ করা হয়েছে ২৩ মে। বিদায়ী বছরের ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৪ টাকা ১৯ পয়সা।

অপর কোম্পানি ট্রাস্ট ব্যাংকের ২০২১ সালে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৭৮ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১২ দশমিক ৫০ শতাংশ নগদ আর ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। অর্থাৎ শেয়ারহোল্ডারদের ১ টাকা ২৫ পয়সা করে নগদ দেওয়ার পাশাপাশি একটি শেয়ারের বিপরীতে একটি করে বোনাস শেয়ার দেবে। বাকি টাকা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় হবে।

পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ২৫ জুন। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মে বেলা ১১টায় কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৫ মে।

২০২১ সালের ৩১ ডিসেম্বর সময়ে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৬ টাকা ৫১ পয়সা।

এমআই/এমএইচএস