সবুজ কারখানার স্বীকৃতি সনদ পেল কেডিএস আইডিআর লিমিটেড। প্রতিষ্ঠানটি তৈরি পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সদস্য। চট্টগ্রামের কালুর হাটের মোহরায় ভবানীপুরে অবস্থিত কারখানাটি ৮৪ পয়েন্ট পেয়ে প্লাটিমান সনদ পেয়েছে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল। 

তিনি বলেন, নতুন একটি কারখানা গ্রিন সার্টিফাইড হয়েছে। এ নিয়ে গ্রিন সার্টিফাইড কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ১৮৭টিতে। এর মধ্যে দেশে ইউএসজিবির সনদ পাওয়া সবুজ কারখানার মধ্যে রয়েছে প্লাটিনাম ৬৩টি, গোল্ড ১১০টি, সিলভার ১০টি ও সার্টিফাইড চারটি।

তার মধ্যে ২০২৪ সালে মোট চারটি প্রতিষ্ঠান গ্রিন সার্টিফাইড সনদ পেয়েছে। বাকি তিনটি প্রতিষ্ঠান হচ্ছে- জেকেএল অ্যাডমিন অ্যান্ড ডে-কেয়ার, জেএল ফ্যাশন ও আমানত শাহ ফেব্রিকস লিমিটেড।

এ বিষয়ে বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল সংবাদিকদের বলেন, গ্রিন ফ্যাক্টরি নিয়ে বর্তমানে যে সচেতনতা বা অর্জন, এই বীজ বপন করা হয়েছিল অনেক আগে। সেই প্রচেষ্টার ফল আমরা এখন পাচ্ছি। চলমান অর্থনৈতিক খারাপ পরিস্থিতির মধ্যে এটি অত্যন্ত আনন্দের সংবাদ। মেশিন সবার কাছে আছে, মানুষ সবার কাছে, কিন্তু কে কী ভ্যালু অ্যাড করলো আগামী দিনে সেটিই আসলে সামনে ভূমিকা রাখবে।

তিনি বলেন, আপাতদৃষ্টিতে যদি মনে হয়েও থাকে আমরা এই খাতে বেশি বিনিয়োগ করছি, ভবিষ্যতে কিন্তু সেটি কমে আসবে। পরিবেশগতভাবেও আমরা উপকৃত হব। বহির্বিশ্বের সঙ্গে যদি আমরা প্রতিযোগিতা করে চলতে চাই, প্রতিযোগিতায় টিকে থাকলে হলে আমাদের এ ধরনের ভ্যালু অ্যাড করেই চলতে হবে।

এমআই/কেএ