করনেট বৃদ্ধি করে রাজস্ব আদায় বাড়াতে সহযোগিতার প্রস্তাব দিয়েছে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। ট্যাক্স অডিট সক্ষমতা বৃদ্ধি ও খাতভিত্তিক জরীপসহ করনেট বৃদ্ধির বিভিন্ন কৌশলের মাধ্যমে রাজস্বের আদায়ের গতি বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) ওই প্রস্তাবনা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

গত ২৩ মার্চ এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমকে প্রস্তাব সম্বলিত চিঠি পাঠিয়েছেন জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি স্টিফেন লিলার। এনবিআরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছে।

ওই চিঠিতে বলা হয়েছে, বিভিন্ন দেশের রাজস্ব আদায়ে অডিট সক্ষমতা বৃদ্ধি ও এ খাতের অপরাধ তদন্ত ও ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশনের ডিজিটালাইজেশনসহ একাধিক ক্ষেত্রে কাজ করে ইউএনডিপি ও অর্গানাইজেশন ফর ইকনোমিক অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) যৌথ সংস্থা ট্যাক্স ইন্সপেক্টর উইথআউট বর্ডার (টিআইডব্লিউবি)। আর প্রস্তাবে টিআইডব্লিউবির মাধ্যমে রাজস্বের আদায়ের গতি বাড়ানো পরিকল্পনার কথা বলা হয়েছে।

প্রস্তাবনায় আরো বলা হয়েছে, এই সহযোগিতা নিতে কোনো অর্থ খরচ করতে হবে না টিআইডব্লিউবি প্রকল্পে অংশগ্রহণকারী দেশগুলোকে। ১৮ থেকে ২৪ মাসের এই সহযোগিতা প্রকল্পে অর্থায়ন করবে উন্নয়ন সহযোগী দেশ। বিভিন্ন দেশ নিজেদের অভ্যন্তরীণ সম্পদ ব্যবস্থাপনায় নানাবিধ সমস্যার সম্মুখীন হয়। যা জনগণের প্রয়োজনীয় সেবা ও সহযোগিতা দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে দেশের কর আদায় সক্ষমতা বৃদ্ধিতে টিআইডব্লিউবি একটি কার্যকর মাধ্যম। তারা আরো উল্লেখ করেছে, প্রতিষ্ঠার পর থেকে টিআইডব্লিউবি আফ্রিকা, এশিয়া, পূর্ব ইউরোপ ও ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে ২শ কোটি ডলারের অতিরিক্ত কর আদায়ে সহযোগিতা এবং ৫শ কোটি ডলারের কর নিরীক্ষা সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি।

ওই চিঠিতে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি জানিয়েছেন, টিআইডব্লিউবির সহযোগিতা নিয়ে এনিবআরও একই ধরনের সফলতা আনতে পারে এবং দেশের অর্থনীতির প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। এই প্রকল্পের আওতায় চুক্তিবদ্ধ হলে উন্নয়নশীল দেশে টিআইডব্লিউবি তাদের অভিজ্ঞ কর বিশেষজ্ঞ পাঠায়। বিশেষজ্ঞরা দেশের নিরীক্ষক এবং অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে মিলে আন্তর্জাতিক করের বিভিন্ন সমস্যা সমাধান, নিরীক্ষার দক্ষতা বৃদ্ধি এবং কর সম্পর্কিত জ্ঞান উন্নয়নে কাজ করে থাকে। বিশ্বব্যাপী আগ্রহী দেশের চাহিদানুসারে টিআইডব্লিউবি প্রকল্প পরিচালিত হয়। এছাড়া তারা বিভিন্ন প্রযুক্তি বিষয়ক সহযোগিতা দিয়ে থাকে। এর মধ্যে রয়েছে ঝুঁকিপূর্ণ অডিট কেস বাছাই, অগ্রিম প্রাইসিং অ্যারেঞ্জমেন্টের ক্ষেত্রে অডিট প্রক্রিয়া ও আলোচনা ইত্যাদি।

এছাড়া তাদের একাধিক ক্ষেত্রে তারা তাদের নিরীক্ষা পরিচালনা করে থাকে। এর মধ্যে রয়েছে কৃষি, নির্মাণ, আর্থিক সেবা, হসপিটালিটি, তথ্য প্রযুক্তি ও যোগাযোগ, উৎপাদন এবং খনিবিদ্যা ইত্যাদি। তাদের এই প্রকল্প ১৮ থেকে ২৪ মাস পর্যন্ত চলে। এই সময়ে তারা একাধিকবার এক সপ্তাহ বা দুই সপ্তাহের জন্য অন-সাইট সহযোগিতা দিয়ে থাকে।

এখন পর্যন্ত টিআইডব্লিউবি ৫৬টি জুরিসডিকশনে ৫৮টি প্রকল্প শেষ করেছে এবং ৫৫টি প্রকল্প চলমান রয়েছে। ইউএনডিপি ও ওইসিডির যৌথ উদ্যোগে টিআইডব্লিউবি ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয়। সংস্থাটি বিভিন্ন উন্নয়নশীল দেশের ট্যাক্স অডিট সক্ষমতা বাড়াতে সহযোগিতা করে থাকে। এই প্রোগ্রামের আওতায় উন্নত ও উন্নয়নশীল দেশের ট্যাক্স বিশেষজ্ঞরা স্থানীয় ট্যাক্স কর্মকর্তাদের সঙ্গে যৌথভাবে কাজ করে।

আরএম/এমএ