আমদানি-রফতানিতে শুল্কায়ন কাজে গতিশীল রাখতে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) সিস্টেমের অপারেশন সময় বাড়ানোর জন্য বাংলাদেশ ব্যাংকে অনুরোধ করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সিদ্ধান্ত অনুসারে এনবিআরের চাওয়া, আরটিজিএস সিস্টেমের অপারেশন কমপক্ষে আড়াই ঘণ্টা ‍বৃদ্ধি হোক। বর্তমানে আরটিজিএস সিস্টেম কার্যদিবসে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চালু আছে। যা সন্ধ্যা ৬টা পর্যন্ত বৃদ্ধি করার অনুরোধ করতে যাচ্ছে এনবিআর।

বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি, তফসিলি ব্যাংক, বন্দর কর্তৃপক্ষ, বিভিন্ন ব্যবসায়ী চেম্বার, সিঅ্যান্ডএফ এজেন্ট ও আমদানি-রফতানিকারকসহ বিভিন্ন পক্ষের সঙ্গে গত ১৯ মে অনুষ্ঠিত এক সভা থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিগগিরই এনবিআরের কাস্টমস আধুনিকায়ন ও প্রকল্প ব্যবস্থাপনা বিভাগ থেকে বাংলাদেশ ব্যাংকে চিঠি দেওয়া হবে বলে প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন একটি সূত্রে জানা গেছে।

সভায় উপস্থিত এনবিআরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, আগামী ১ জুলাই বা তার পূর্ব থেকে আরটিজিএস সিস্টেমের অপারেশন সময় প্রাথমিকভাবে কার্যদিবসে বিকেল ৪টা থেকে বাড়িয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত করার প্রয়োজনীয়তা রয়েছে। সভায় উদাহরণ হিসেবে পার্শ্ববর্তী দেশ ভারতে সপ্তাহে পাঁচ দিন সাত ঘণ্টা করে এবং শ্রীলঙ্কা ও পাকিস্তানে যথাক্রমে পাঁচ দিনে ৮ ও ৯ ঘণ্টা চালু থাকার কথা বলা হয়। এজন্য সভায় সব পক্ষের সঙ্গে আলোচনার পর আরটিজিএস সিস্টেমের অপারেশন সময় অধিকতর বৃদ্ধির পক্ষে মতামত দেওয়া হয়। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকে অনুরোধ জানিয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

সভা সূত্রে আরও জানা যায়, কর্মঘণ্টা বৃদ্ধি করার পরও সরকারি ছুটি দিনে কার্যক্রম বন্ধ থাকে। সেক্ষেত্রে সোনালী ব্যাংকের অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) সিস্টেমের মাধ্যমে কাস্টমসে ই-পেমেন্ট ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে।

সভায় রাজস্ব বোর্ডের সব কাস্টমস হাউস এবং কাস্টম স্টেশনের ক্ষেত্রে দুই লাখ টাকার অধিক রাজস্ব সংশ্লিষ্ট পণ্যচালানের শুল্ক-কর, ফি, চার্জ প্রভৃতি ই-পেমেন্টের মাধ্যম পরিশোধ আগামী ১ জুলাই থেকে বাধ্যতামূলক করা এবং ২০২২ সালের ১ জানুয়ারি থেকে সব পণ্য চালানের শুল্ক-কর, ফি ও চার্জ ইত্যাদি ই-পেমেন্টের মাধ্যমে পরিশোধ করা বাধ্যতামূলক করার বিষয়েও সিদ্ধান্ত হয়েছে।

রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) হলো একটি বিশেষায়িত তহবিল স্থানান্তর ব্যবস্থা যার মাধ্যমে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক বা প্রকৃত সময়ে তহবিল স্থানান্তর করা যায়। এটি আরটিজিএস নামেই বহুল পরিচিত। রিয়েল টাইম বা প্রকৃত সময় বলতে বুঝায় এখানে লেনদেন সম্পূর্ণ হতে কোনো নির্দিষ্ট সময় অপেক্ষা করতে হয় না বরং লেনদেন প্রক্রিয়া করার সঙ্গে সঙ্গেই লেনদেন সম্পূর্ণ হয়।

আরএম/এসএম