এখন থেকে সহজে বৈদেশিক মুদ্রায় (এফসি) হিসাব খুলতে পারবে বিদেশি অর্থায়নে পরিচালিত সরকারি প্রকল্পের ঠিকাদাররা। ব্যাংকগুলো বিদেশি ঋণ বা বিনিয়োগে পরিচালিত যেকোনো প্রকল্পের ঠিকাদারদের নামে এ ব্যাংক হিসাব খুলতে পারবে। এজন্য কেন্দ্রীয় ব্যাংকের কোনো অনুমতি লাগবে না। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

সংশ্লিষ্টরা জানান, এতদিন শুধু দাতা সংস্থার অর্থায়নে পরিচালিত প্রকল্পের ঠিকাদাররা অনুমতি ছাড়াই বৈদেশিক মুদ্রায় অ্যাকাউন্ট খুলতে পারতেন। তবে বর্তমানে দাতা সংস্থার অর্থায়ন ছাড়াও বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। আবার সরকারের সঙ্গে যৌথ বিদেশি বিনিয়োগে অনেক প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এসব প্রকল্পের ঠিকাদারদের বৈদেশিক মুদ্রায় হিসাব খুলতে আলাদাভাবে বাংলাদেশ ব্যাংক থেকে অনুমতির প্রয়োজন ছিল। বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার (২০ মে) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে এসব শর্ত শিথিল করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা বলেন, ব্যাংকগুলো সব ধরনের কাগজপত্র যাচাই-বাছাই করেই অ্যাকাউন্ট খুলে থাকে। তারপরও কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনের বাধ্যবাধকতা থাকায় ঠিকাদারদের হিসাব খুলতে এতদিন বাড়তি সময় লাগত। বিষয়টি অব্যাহতির জন্য সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের কাছে চিঠি দেয় স্থানীয় ঠিকাদাররা। এর পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক দ্রুত হিসাব খুলার সুবিধার্থে এ সিদ্ধান্ত নিয়েছে।

এসআই/এসএসএইচ