আবারও পুঁজিবাজারে দরপতন ঠেকালো বিমা কোম্পানিগুলো। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১ জুন) পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫০টি বিমা কোম্পানির মধ্যে ৪৭টির দাম বেড়েছে। একটি প্রতিষ্ঠানের দাম অপরিবর্তিত ছিল। এতে দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।

যথানিয়মে সকাল ১০টায় লেনদেনের শুরুতে ব্যাংক-বিমা কোম্পানির শেয়ারে আগ্রহ ছিল বিনিয়োগকারীদের। তাতে প্রথম ১০ মিনিটে সূচক ৫০ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৪০ পয়েন্টে দাঁড়ায়। এ সময় আর্থিক প্রতিষ্ঠান এবং মিউচ্যুয়াল ফান্ডসহ বেশিরভাগ খাতের শেয়ার বিক্রির চাপ ছিল।

যা অব্যাহত ছিল বেলা ১১টা ২৪ মিনিট পর্যন্ত। এরপর ব্যাংকের শেয়ারে আগ্রহ কমতে থাকে বিনিয়োগকারীদের। ফলে ব্যাংকের শেয়ার বিক্রিতেও হিড়িক পড়ে। তবে এই সময়ে বিপরীত চিত্র ছিল শুধু বিমা কোম্পানির শেয়ারে। এ খাতে মঙ্গলবার বিক্রেতার তুলনায় ক্রেতাদের শেয়ার কেনার চাহিদা বেশি ছিল। ফলে দিনের বাকি লেনদেন হয় বিমা কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির মধ্য দিয়ে।

ফলে দিন শেষে দেখা গেছে, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে দুই পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। তবে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে আগের কার্যদিবসে (সোমবার) দরপতনের পর মঙ্গলবার উভয় বাজারে সামান্য উত্থান হলো।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বাজারে মোট ৩৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৪৯টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির।

আগের দিনের তুলনায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স দুই দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৯৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচক বাড়লেও ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক দুই দশমিক ১২ পয়েন্ট কমে এক হাজার ২৮৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে হাজার ১৯৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট এক হাজার ৯০৩ কোটি ৫২ লাখ ৫৯ হাজার টাকার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৭৩২ কোটি ৭৫ লাখ ৫৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে প্রায় ২০০ কোটি টাকা বেশি লেনদেন হয়েছে।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর বেশি লেনদেন হয়েছে এনআরবিসি ব্যাংকের শেয়ারের। ক্রমান্বয়ে রয়েছে পাইওনিয়ার ইনস্যুরেন্স, গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স, ইফাদ অটোস, নর্দান ইনস্যুরেন্স, বিডি ফাইন্যান্স, লঙ্কা বাংলা ফাইন্যান্স, ন্যাশনাল ফিড মিলস এবং এবি ব্যাংক লিমিটেড।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৭৫ পয়েন্টে। সিএসইতে লেনদেন হওয়া ৩০৩টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৩০টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ৯২ কোটি ৩৭ লাখ ৬১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৪ কোটি ৫১ লাখ ৪৪ হাজার টাকা।

এমআই/এফআর