আন্তব্যাংক লেনদে‌নে ডিজিটাল পেমেন্টের মাধ্যম হবে কুইক রেসপন্স (কিউআর) কোড। এজন্য সব প্রতিষ্ঠানে কিউআর কোড চালু কর‌তে হ‌বে। ব্যাংক, মোবাইল ব্যাংকিং সেবা দাতা প্রতিষ্ঠান, পেমেন্ট সার্ভিস প্রোভাইডর, পেমেন্ট সিস্টেমস অপারেটরের মধ্যে লেনদেন করা যাবে। এর মাধ্যমে দিনে সর্বোচ্চ ২০ হাজার টাকা পরিশোধ করা যাবে।

বুধবার (৬ জানুয়ারি) 'বাংলা কিউআর কোড' নামে জাতীয় কিউআর কোড নীতিমালা জারি করে‌ছে বাংলাদেশ ব্যাংক।

নগদ টাকা ও ব্যাংক কার্ড ব্যবহার ও বহনের পরিবর্তে কিউআর কোড ঝামেলামুক্ত পেমেন্ট সিস্টেম। ১৯৯০ সালের পরে বিশ্বে কিউআর কোডের প্রচলন হলেও সম্প্রতি আমাদের দেশে চালু হয়েছে। স্মার্টফোনের বারকোড স্ক্যানারের মাধ্যমে স্ক্যান করে পেমেন্ট করা যায়। ২০১৯ সালের বাংলা কিউআর স্ট্যান্ডার্ড ঘোষণা করে বাংলাদশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের বাংলা কিউআর ‌পদ্ধতিতে যুক্ত হয়ে এক প্রতিষ্ঠানের কিউআর কোড থেকে অপর প্রতিষ্ঠানে লেনদেন করা যা‌বে।

বাংলাদেশ ব্যাংকের জা‌রি করা নীতিমালায় বলা হয়েছে, সম্প্র‌তি দেশে কুইক রেসপন্স (কিউআর) কোড ভিত্তিক পরিশোধ সেবার ব্যবহার দেখা যাচ্ছে। এধরনের লেনদেন সহজ ও সাশ্রয়ী হওয়ায় এর বহুল ব্যবহার দেশের আর্থিক অন্তর্ভুক্তিকে আরও গতিশীল করবে। এ লক্ষ্যে কিউআর কোড ভিত্তিক লেনদেন আন্ত ব্যবহারযোগ্য করতে বাংলাদেশ ব্যাংক ‘ন্যাশনাল কিউআর কোড স্টান্ডার্ড ফর রিটেইল পেমেন্টস ইন বাংলাদেশ‘ নামে বাংলা কিউআর কাঠামো প্রস্তুত করেছে। এখন বাংলা কিউআরের ব্যবহার বিধি, লেনদেন ফি ও চার্জ নির্ধারণ বিষয়ের বিস্তারিত ব্যাখ্যাসহ নীতিমালা প্রণয়ন করা হয়েছে। কিউআর কোড ভিত্তিক লেনদেনে যুক্ত সব প্রতিষ্ঠানকে এ নীতিমালা অনুসরণ করতে হবে।

এতে আরও বলা হয়েছে, ইতোমধ্যে যেসব প্রতিষ্ঠান কিউআর কোড ভিত্তিক পরিশোধ সেবা চালু করেছে তাদের চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলা কিউআর দিয়ে প্রতিস্থাপন করতে হবে। এ উপায়ে আন্ত প্রাতিষ্ঠানিক লেনদেন দেশে কার্যরত সকল নেটওয়ার্কের মাধ্যমে চালানো যাবে।

বাংলা কিউআর ভিত্তিক লেনদেনে একজন ব্যক্তরে দৈনিক সর্বোচ্চ ২০ হাজার টাকা সীমা প্রযোজ্য হবে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের ধার্য করা ফি ও চার্জ প্রযোজ্য হবে। বাংলা কিউআরের প্রচার প্রসারে প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় গ্রাহক বা মার্চেন্ট সচেতনতা বাড়া‌নোর উদ্যোগ নিতে হবে।

‌দে‌শে ইতোমধ্যে সিটি ব্যাংক, ব্যাংক এশিয়া, ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও ইবিএলসহ বিভিন্ন ব্যাংক কিউআর কোডের মাধ্যমে ডিজিটাল পেমেন্ট সেবা পদ্ধতি চালু করেছে। এ পদ্ধতিতে সহজেই কিউআর কোড স্ক্যান করে ব্যবহারকারী যেকোনো ধরনের পেমেন্ট করতে পারবেন। দেশে বিকাশ, নেক্সাস পে, ইউপে ইত্যাদি মোবাইল ফিন্যান্সিং সার্ভিস কিউআর কোড সেবা চালু রয়েছে। কিউআর কোড দেশের অর্থনৈতিক ও ব্যবসায়িক কার্যক্রম সহজীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এসআই/ওএফ