মূল্য তালিকা প্রদর্শন না করা, বিক্রয় রশিদের গরমিল, ওজনে কারচুপি, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির অপরাধে সারাদেশ ৫৭টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়ে‌ছে।

রোববার (১০ জানুয়ারি) রাজধানী ঢাকাসহ সারা দেশে বিভিন্ন জেলায় অভিযান করে এসব জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

ঢাকা মহানগরীর মতিঝিল এলাকায় অভিযান করেন ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাগফুর রহমান। এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকরা বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করেন।

তদারকিকালে মাস্কসহ আলু, চাল, পেঁয়াজ, ভোজ্য তেল, আদাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রি হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রশিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ও মেয়াদোত্তীর্ণ ওষুধ এবং নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ৫৭টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সাথে ব্যবসা পরিচালনাকারী সব ব্যবসায়ীকে এ অধিদপ্তর সবসময় সাধুবাদ জানায়। ভোক্তা ও ব্যবসাবান্ধব একটি সুশৃঙ্খল  বাজারব্যবস্থা গড়ে তোলার জন্য ব্যবসায়ীদের প্রতি উদাত্ত আহবান জানান তিনি।

এসআই/এনএফ