২০২২ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে বই দেওয়া হবে। এজন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় বাংলা ও ইংরেজি ভার্সনের ৪৬টি লটের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩০তম সভায় এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে প্রস্তাবিত ২০২২ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের (৩য়, চতুর্থ ও ৫ম শ্রেণির) বাংলা ও ইংরেজি ভার্সনের ৯৮টি লটের মধ্যে অবশিষ্ট ৪৬টির পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ৪৬টি লটের কাজ করতে মোট ব্যয় হবে ৭৩ কোটি ৮২ লাখ ৮১ হাজার টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, সব শিক্ষার্থীর কাছে তাদের কাঙ্খিত পাঠ্যপুস্তক যথাসময়ে বিনামূল্যে বিতরণের জন্য এ প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত এ ৪৬ লটে ৩ কোটি ৩৩ লাখ ২১ হাজার ১৯০ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহ করা হবে। বাস্তবায়নকারী সংস্থা আন্তর্জাতিক উম্মুক্ত পুনঃদরপত্র আহ্বান করলে ৩০১টি দরপত্র জমা পড়ে। তার মধ্যে ২৮৬টি দরপত্র রেসপনসিভ হয়। টিইসি কর্তৃক ৪৬টি লটে সুপারিশকরা রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে ৭৩ কোটি ৮২ লাখ ৮১ হাজার ১৪০ টাকায় এই বইগুলো মুদ্রণ, বাঁধাই ও সরবরাহ করা হবে।

এসআর/এসএম