ভারতে এবার ব্যবসা শুরু করছে বিশ্বের বৃহত্তম খুচরা ব্যবসায়ী সংস্থাগুলোর অন্যতম সেভেন-ইলেভেন ইনকর্পোরেটেড। ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির হাত ধরে দেশটিতে আসছে প্রতিষ্ঠানটি।  

বৃহস্পতিবার রিলায়েন্স রিটেল বিবৃতি দিয়ে জানিয়েছে, শনিবার মুম্বাইয়ের শহরতলি অঞ্চলে প্রথম দোকানটি খুলবে সেভেন-ইলেভেন। খুব দ্রুত দেশের বাণিজ্যিক রাজধানীতে আরও কয়েকটি দোকান খুলবে ওই সংস্থা।  

এরআগে ২০১৯ সালেও একবার ভারতে ব্যবসা সম্প্রসারণের জন্য এগিয়েছিল সেভেন-ইলেভেন। কিন্তু তখন এর জন্য যে প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি হয়েছিল তারা ফ্রাঞ্চাইজি ফি দিতে না পারায় চুক্তিটি বাতিল হয়ে যায়। 

সেভেন ইলেভেন ইনকর্পোরেটেডের সদর দফতর যুক্তরাষ্ট্রের ডালাসে। ১৯২৭ সালে কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়। তাদের খুচরা পণ্যের দোকানগুলোকে বলা হয় কনভেনিয়েন্স স্টোর। এই ধরনের দোকানে কফি, স্ন্যাক ফুড, কনফেকশনারি, সফট ড্রিংক, তামাক, লটারির টিকিট, ওষুধ, প্রসাধনী দ্রব্য, খবরের কাগজ, ম্যাগাজিন, সবই বিক্রি হতে পারে। 

সেভেন ইলেভেন ইনকর্পোরেটেডের প্রেসিডেন্ট জো ডি পিন্টো বলেন, ভারতের জনসংখ্যা বিশ্বে দ্বিতীয় সর্বাধিক। যে দেশগুলোর অর্থনীতি সবচেয়ে দ্রুতগতিতে বিকাশ হচ্ছে, ভারত তার অন্যতম। তার মতে, ভারতের বাজারে বিনিয়োগ করার জন্য বর্তমান সময়টাই আদর্শ।

এনএফ