শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও স্কয়ার টেক্সটাইলস লিমিটেড।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) কোম্পানি দুটির পরিচালনা পর্ষদ জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৬০ এবং ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি দুটির মধ্যে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের জুলাই ২০২০ থেকে ৩০ জুন সমাপ্ত বছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭ টাকা ৯৯ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ৬০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।

২০১৯ সালে কোম্পানিটির ইপিএস হয়েছিল ১৫ টাকা ০৭ পয়সা। সেখান থেকে আগের বছর শেয়ারহোল্ডারদের ৫২ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

তাতে গত ৩০ জুন ২০২১ পর্যন্ত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য ছিল ১০২ টাকা ৫৪ পয়সা। এর আগের বছর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছিল ৮৭ টাকা ২৮ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য স্কয়ার ফার্মার বার্ষিক সাধারণ সভার দিন নির্ধারণ করা হয়েছে (এজিএম) ১৫ ডিসেম্বর। ওই দিন সকাল ১০টায় এজিএম অনলাইনে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর।

একই গ্রুপের অপর কোম্পানি স্কয়ার টেক্সটাইলস লিমিটেড বিদায়ী হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ দেবে। গেল বছর কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৪১ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ২৭ পয়সা। গত ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য ছিল ৩৮ টাকা ৬৯ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ ডিসেম্বর। ওই দিন অনলাইনে এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর। 

এমআই/এইচকে