দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ উন্নয়ন ও সম্প্রসারণে কপ-২৬ শীর্ষ সম্মেলনকে কাজে লাগাতে চায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় যুক্তরাজ্যের স্কটল্যান্ডের গ্লাসগোতে স্থানীয় সময় রোববার সন্ধ্যায় শুরু হয়েছে কপ-২৬ শীর্ষ সম্মেলন। সম্মেলনে অংশ নিতে ইতোমধ্যে সেখানে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সঙ্গে রয়েছেন এফবিসিসিআই’র উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল।

কপ-২৬ সম্মেলনসহ আরও বেশ কয়েকটি অনুষ্ঠানে যোগ দেবেন তারা। দুই সপ্তাহের সফরে যুক্তরাজ্য ও ফ্রান্সের ব্যবসায়ীদের সঙ্গে ব্যবসা- বাণিজ্য, বিনিয়োগ উন্নয়ন ও সম্প্রসারণে আলোচনায় বসবেন বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিরা।

এর আগে, রোববার (৩১ অক্টোবর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে স্কটল্যান্ডের গ্লাসগোর উদ্দেশে রওনা দেন ব্যবসায়ী নেতারা। প্রতিনিধিদলের নেতৃত্বে আছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

সোম ও মঙ্গলবার (১ ও ২ নভেম্বর) গ্লাসগোতে জাতিসংঘের ২৬তম জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে অংশগ্রহণ করবেন ব্যবসায়ী প্রতিনিধিদলের সদস্যরা। বুধবার (৩ নভেম্বর) গ্লাসগো থেকে লন্ডনের উদ্দেশে যাত্রা করবেন তারা।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) লন্ডনের কুইন এলিজাবেথ সেন্টার ব্রড স্যাংকচুয়ারিতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত ‘বাংলাদেশ ইনভেস্টমেন্টস সামিট- ২০২১ : বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপ’ শীর্ষক সম্মেলনে অংশ নেবেন ব্যবসায়ী প্রতিনিধিরা। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ‘জয়েন্ট স্টাডি ফর ইউকে অ্যান্ড বাংলাদেশ মার্কেটস টু ফস্টার দ্য বাইল্যাটেরাল ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট’ শীর্ষক চুক্তিতে সই করবে এফবিসিসিআই ও এইচএসবিসি।

ওইদিন বিকেলে লন্ডনের মে-ফেয়ারে কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের (সিডব্লিউইআইসি) সঙ্গে বৈঠক করবে এফবিসিসিআই’র প্রতিনিধিদল। সন্ধ্যায় নবায়ন করা হবে ইউকে বাংলাদেশ ক্যাটালিস্ট অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ইউকেবিসিসিআই) সঙ্গে সমঝোতা চুক্তি।

শুক্রবার (৫ নভেম্বর ৫) সকালে লন্ডন চেম্বার্স অব কমার্স অ্যান্ড  ইন্ডাস্ট্রির (এলসিসিআই) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক, সন্ধ্যায় ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিবিসিসিআই) আয়োজিত নেটওয়ার্কিং ডিনারে অংশ নেবেন ব্যবসায়ী নেতারা।

আগামী সোমবার (৮ নভেম্বর) চেম্বার ওয়েলস এবং ওয়েলস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যে সমঝোতা স্মারক সই হবে। মঙ্গলবার (৯ নভেম্বর) ফ্রান্সের প্যারিসের উদ্দেশে লন্ডন ত্যাগ করবে ব্যবসায়ী প্রতিনিধিদল।

বুধবার (১০ নভেম্বর) ইউনেস্কো বাংলাদেশের ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্য ক্রিয়েটিভ ইকোনমি’ পুরস্কার প্রদান অনুষ্ঠানে অংশ নেবেন তারা। এছাড়া ফ্রান্স-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের বৈঠক এবং ফ্রেন্স বিজনেস কনফেডারেশনের সঙ্গে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে ব্যবসায়ী নেতাদের।

শনিবার (১৩ নভেম্বর) প্যারিস থেকে রওনা দিয়ে রোববার (১৪ নভেম্বর) ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে বাংলাদেশের বাণিজ্য প্রতিনিধিদলের।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের নেতৃত্বে ২৯ সদস্যের এ প্রতিনিধিদলে আছেন সংগঠনটির সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন), সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, মো. আমিনুল হক শামীম, মো. আমিন হেলালী, এমসিসিসিআই সভাপতি নিহাদ কবীর, এফবিসিসিআই পরিচালক মো. রেজাউল করিম, সিআইপি, মো. সাইফুল ইসলাম, তাবারাকুল তোসাদ্দেক হোসাইন খান টিটু, ড. কাজী এরতেজা হাসান, সিআইপি, শমী কায়সার, সৈয়দ সাদাত আলমাস কবীর, প্রীতি চক্রবর্তী, ড. নাদিয়া বিনতে আমিন, খান আহমেদ শুভ, ড. ফেরদৌসী বেগম, এফবিসিসিআই’র সাবেক সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন, সাবেক পরিচালক প্রবীর কুমার সাহা, খন্দকার মশিউজ্জামান (রোমেল), ইঞ্জিনিয়ার মোহাম্মদ মহব্বত উল্লাহ, সামিউল হক সাফা ও বিজিএমইএ পরিচালক আসিফ আশরাফ।

এছাড়া বাণিজ্য প্রতিনিধিদলে আছেন বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক জেসমিন আক্তার ও সাইফুল আলম, ব্রিটিশ বিজনেস গ্রুপের চেয়ারম্যান মো. মাহবুব-উর রহমান, ইকোচেম বাংলাদেশ (প্রা.) লি. এর পরিচালক মো. শহীদুল ইসলাম (নিরু), পিপলস এনার্জি লি. এর পরিচালক সাজেদা জামান ও অর্চার্ড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এজাজ মোহাম্মেদ।

এসআই/এমএআর