আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন আজ। শেষদিনে করদাতাদের সুবিধার্থে রাত ৮টা পর্যন্ত রিটার্ন জমা দেওয়ার সুযোগ রাখা হয়েছে। 

মঙ্গলবার (৩০ নভেম্বর) এনবিআরের পরিচালক (জনসংযোগ) সৈয়দ এ মুমেন এ তথ্য নিশ্চিত করেছেন।

জরিমানা এড়াতে ই-টিএনধারী করদাতাদের নির্ধারিত সময়ের মধ্যেই রিটার্ন দাখিল করার আহ্বান জানিয়েছেন কর বিভাগ সংশ্লিষ্টরা।

করোনা মহামারি বিবেচনায় চলতি বছরে আয়কর মেলা না হলেও এনবিআরের আওতাধীন সারা দেশে ৩১টি কর অঞ্চলে মেলার মতো সেবা দেওয়া হচ্ছে। প্রতিটি কর অঞ্চলে জোনভিত্তিক বুথ, ই-টিআইএন ও তথ্য সেবা বুথ রাখা হয়েছে।

দেশে বর্তমানে ৭০ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী (টিআইএন) রয়েছে। তবে এখন পর্যন্ত ১৪ লাখের মতো রিটার্ন দাখিল করা হয়েছে বলে জানা গেছে। শেষদিনে আয়কর অফিসে করদাতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। 

যদিও নির্ধারিত ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমা দিতে ব্যর্থ হলে আবেদন সাপেক্ষে করদাতারা চাইলে সময় বৃদ্ধি করার সুযোগ পাবেন। 

যৌক্তিক কারণ দেখিয়ে দুই থেকে চার মাস পর্যন্ত সময় বাড়িয়ে নিতে পারবেন করদাতা। এজন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। এক্ষেত্রে বিলম্ব সুদ দিতে হবে, তবে জরিমানা দিতে হবে না। 

আয়কর অধ্যাদেশ অনুযায়ী জরিমানা, করের ওপর ৫০ শতাংশ অতিরিক্ত সরল সুদ কিংবা করের টাকার উপর মাসিক ২ শতাংশ হারে বিলম্ব সুদ আরোপ করতে পারবে কর্তৃপক্ষ। কয়েক বছর আগেও প্রতিবার রিটার্ন জমার সময় বাড়ানো হতো। কিন্তু ২০১৬ সালে আয়কর অধ্যাদেশে পরিবর্তন এনে ৩০ নভেম্বর জাতীয় কর দিবসের পর রিটার্ন জমা না নেওয়ার সিদ্ধান্ত হয়। এরপরই সময় বাড়ানোর পথটি বন্ধ হয়ে যায়। যদিও গত বছর করোনা মহামারির কারণে সময় একমাস বৃদ্ধি করা হয়েছিল।

আরএম/এসকেডি/জেএস