পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, নিষ্ঠুর দারিদ্র্যতাকে নানা অস্ত্র দিয়ে মোকাবিলা করতে হবে। কোভিড-১৯ মোকাবিলায় সরকার নগদ সহায়তা দিচ্ছে। গরিব মানুষের হাতে মাসে নগদ টাকা পৌঁছে দেওয়া হচ্ছে। তবে টাকার পরিমাণ মাত্র ৫০০ টাকা। এ টাকায় গরিব মানুষের উপকার হচ্ছে। এটাকে এক হাজার টাকায় উন্নীত করার জন্য আমার জায়গা থেকে চেষ্টা অব্যাহত থাকবে।

শনিবার (৩০ জানুয়ারি) সকালে ‘কোভিড-১৯ সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও স্বাস্থ্য অধিকার’ বিষয়ক এক অনলাইন সেমিনারে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন। 

ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (ডিজেএফবি) ও এসএসডির যৌথ উদ্যোগে এ সেমিনারটি শুরু হয়। সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিআইডিএস’র সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ এবং সঞ্চালনার দায়িত্বে ছিলেন ডিজেএফবি’র কার্যনির্বাহী কমিটির সদস্য ও যমুনা টিভির সাংবাদিক সুশান্ত সিনহা।    

পরিকল্পনামন্ত্রী বলেন, দারিদ্র্যতা নিরসনে বর্তমান সরকার নানা ধরনের পদক্ষেপ নিয়েছে। নানামুখী পদক্ষেপের মাধ্যমে দারিদ্র্যকে আরও বেশি করে আক্রমণ করা হবে।

কোভিড-১৯ কালীন বিধবা হওয়া নারীর বিষয়ে কোনো উদ্যোগ নেওয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমার জায়গা থেকে অবশ্যই পদক্ষেপ নেওয়া হবে, বিষয়টি সরকারের উচ্চ মহলে জোরালোভাবে তুলে ধরা হবে।

অনলাইন সেমিনারে ডিজেএফবি'র সভাপতি হুমায়ুন কবীর, সাধারণ সম্পাদক আরিফুর রহমান, সহ-সভাপতি হামিদ-উজ-জামান, যুগ্ম সাধারণ সম্পাদক মামুন আব্দুল্লাহ, অর্থ সম্পাদক জাহিদুল ইসলাম, প্রচার ও মানব উন্নয়ন সম্পাদক সাইদ রিপন যুক্ত ছিলেন।

এসআর/এসএম