নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশ ও ভেজাল পণ্য তৈরির পাশাপাশি খাদ্যপণ্য সংরক্ষণে মানছে না নিয়ম। মিষ্টির মধ্যে পড়ে আছে কীট, নেই লাইসেন্সও। এসব অপরাধে রসমেলা ফুড প্রোডাক্টসকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সিলেটের গোটাটিকর বিসিক শিল্প নগরীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় প্রতিষ্ঠান‌টির এসব অনিয়ম দে‌খেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব হাসান।

বিএফএসএ জানায়, মঙ্গলবার অভিযানকালে অত্যন্ত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ, পেস্ট কন্ট্রোল সিস্টেমের অনুপস্থিতি, বেশ কিছু আমদানি করা পণ্যের প্রমাণপত্র ছিল না। এছাড়া প্রিমিসেস লাইসেন্সও নেই। এসব অপরাধে রসমেলা ফুড প্রোডাক্টস কর্তৃপক্ষকে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর বিধান অনুযায়ী দুই লাখ টাকা জরিমানা করা হয়। ম্যানেজার তার অপরাধ স্বীকার করে জরিমানার অর্থ তাৎক্ষণিক পরিশোধ করেন।

এ সময় রসমেলা কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদন, মোড়কিকরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়। রসমেলা কর্তৃপক্ষও নির্দেশনা মেনে চলবেন বলে অঙ্গীকার করেন।

অভিযানকালে জেলা নিরাপদ খাদ্য অফিসার সৈয়দ সারফরাজ হোসেন, মনিটরিং অফিসার মো. আমিনুল ইসলাম, বিএফএসএর অন্যান্য সাপোর্ট স্টাফ এবং সিলেট মেট্রোপলিটন পুলিশ সদস্যদের একটি চৌকস টিম উপস্থিত ছিলেন।

এসআই/ওএফ