দেশের তৈরি পোশাক শিল্পের প্রবৃদ্ধি ধরে রাখতে সরকারের কাছে আরও সহায়তা চায় পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

সোমবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বিজিএমইএ প্রতিনিধিদলের বৈঠকে নতুন করে বেশ কিছু সহায়তার কথা জানান বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

মঙ্গলবার (২৮ডিসেম্বর) বিজিএমইএ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান পোশাক শিল্পে আগামী দিনের সুযোগগুলো কাজে লাগাতে ও এর মাধ্যমে প্রবৃদ্ধির গতি ধরে রাখতে সরকারের নীতি সহায়তার ওপর জোর দিয়েছেন।

তিনি বলেন, দেশের পোশাক শিল্প একটি গুরুত্বপূর্ণ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। যখন শিল্পের সামনে একদিকে রয়েছে অবারিত সুযোগ আর অন্যদিকে রয়েছে অনেক চ্যালেঞ্জ। সুযোগের সদ্ব্যবহার করতে ও চ্যালেঞ্জ মোকাবিলার জন্য সরকারের সমর্থন আমাদের প্রয়োজন।

বিজিএমইএ প্রতিনিধিদলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম ও সহ-সভাপতি মো. নাসির উদ্দিন।

বৈঠকে বিজিএমইএ নেতারা বলেন, বিভিন্ন চ্যালেঞ্জের মধ্যেও প্রবৃদ্ধি ধরে রাখার পোশাক শিল্প বিভিন্ন প্রচেষ্টা গ্রহণ করেছে। তাছাড়া, বিশ্বব্যাপী করোনার ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ায় পোশাক উদ্যোক্তাদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। এ পরিস্থিতিতে চ্যালেঞ্জ মোকাবিলায় শিল্পের জন্য সরকারের নীতিগত সহায়তা জরুরি।

করোনা মোকাবিলায় প্রদত্ত প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ পরিশোধের সময়সীমা বিদ্যমান ১৮ মাস থেকে বাড়িয়ে ৩৬ মাস করার জন্য অনুরোধ জানান। বিশেষ বিবেচনায় ১৩৩টি রুগ্ন পোশাক প্রতিষ্ঠানের সমুদয় ঋণ, সুদ ও তহবিল চার্জের ব্যয় মওকুফের জন্যও সরকারকে অনুরোধ জানান তারা।

এমআই/ওএফ