ব্যবসাকে নিরাপদ ও টেকসই করার জন্য ব্যবসায়িক ব্যবস্থার দুর্বলতাকে প্রায়োগিকভাবে মোকাবিলা করতে হবে বলে জানিয়েছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

মঙ্গলবার (১১ জানুয়ারি) পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) আয়োজিত এক ভার্চুয়াল আলোচনায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বিজিএমইএ সভাপতি বলেন, করোনা বৈশ্বিক বাণিজ্য ব্যবস্থার দুর্বলতা উন্মোচন করেছে। বিশেষ করে দেখিয়েছে যে বৈশ্বিক ক্রেতা কর্তৃক অর্থ পরিশোধ না করা এবং সরবরাহকারীদের বাধ্যতামূলক অর্থ প্রদানের কারণে প্রতিষ্ঠানগুলোর আইনি সুরক্ষা না থাকায় ঝুঁকিপূর্ণ অবস্থায় পতিত হতে পারে– এমনকি দেউলিয়া পর্যন্ত হতে পারে। 

মানবজাতির জন্য বাণিজ্যকে আরও অনুমানযোগ্য, নিরাপদ ও টেকসই করার জন্য বাণিজ্য ব্যবস্থার দুর্বলতাগুলোকে বাস্তবসম্মত এবং প্রায়োগিকভাবে মোকাবিলা করতে হবে। এছাড়াও ক্রেতা-সরবরাহকারীদের মধ্যকার সম্পর্ককে আরও গভীরতর করার জন্য আগের চেয়ে আরও বেশি মনোযোগ দেওয়া প্রয়োজন।

পিআরআই-এর চেয়ারম্যান ড. জায়েদি সাত্তার আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, যা সঞ্চালনা করেন পিআরআই-এর নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর। ওয়াসেকা আয়েশা খান ও ফরেন ইনভেস্টর চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সভাপতি নাসের এজাজ বিজয় উপস্থিত ছিলেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, যদিও আমরা এই মুহূর্তে পুনরুদ্ধারের পথ অনুসরণ করছি। কোভিডের কারণে সৃষ্ট ক্ষতটি এখনও খুব তাজা ও নিরাময়ের জন্য বিশেষ যত্ন প্রয়োজন।

এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, আমাদের এলডিসি গ্র্যাজুয়েশন ও বাজারে প্রবেশাধিকারের পরিবর্তনগুলোর জন্য নিজেদের প্রস্তুত করতে হবে।

তিনি বলেন, করোনা মহামারি বাংলাদেশের জন্য নতুন সুযোগও উন্মোচন করেছে। প্রযুক্তির উত্থানের সঙ্গে এই সময়ের মধ্যে বিশ্বব্যাপী অনলাইন বিক্রয় বেড়েছে।

তিনি আরও বলেন, যে সময়ে আমরা পণ্য বৈচিত্র্যকে অগ্রাধিকার দিচ্ছি, তখন দেখি যে পিপিই ও টেকনিক্যাল টেক্সটাইলগুলোতে বিশাল সুযোগ রয়েছে। এ সুযোগ কাজে লাগানোর জন্য আমাদের প্রস্তুত হতে হবে এবং এর জন্য আমাদের আগের চেয়ে শক্তিশালী ব্যাকওয়ার্ড লিঙ্কেজ দরকার।

আমাদের কাঁচামালের উৎসে বৈচিত্র্য আনতে হবে এবং বাইরের উৎসের ওপর নির্ভরতা কমাতে হবে। পশ্চাৎপদ সংযোগ শিল্পকে শক্তিশালী করতে হবে, যার জন্য একটি প্রধান কৌশলপত্র প্রণয়ন জরুরি। সেই অনুযায়ী আমাদের নীতি ও অগ্রাধিকারগুলোকে পুনঃনির্ধারণ করতে হবে।

এমআই/ওএফ