বাংলা ভাষার সঠিক ব্যবহার চর্চায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক বিশেষ ক্যাম্পেইন করেছে এসিআই লিমিটেড। ‘এসিআই ফান কেক ভাষার জন্য ভালোবাসা’ নামক ক্যাম্পেইনটি গত ২০ ফেব্রুয়ারি রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত সবার জন্য উন্মুক্ত ছিল।

ভাষার মাসে চালু করা এই ক্যাম্পেইন উপলক্ষে এসিআই ফান কেকের নতুন প্যাকে সংযোজিত শব্দগুলোর সঠিক ব্যবহার ও শব্দের সঠিক উচ্চারণের ভিডিও ফেসবুকে নিজের প্রোফাইলে #ACIFUNCAKE #ভাষারজন্যভালোবাসা লিখে আপলোড করে ক্রেতারা জিতে নেন আকর্ষণীয় সব উপহার।

দুই ক্যাটাগরিতে সর্বোচ্চ প্যাকেট সংগ্রহকারীদের ২১ ফেব্রুয়ারি ভাষা দিবসে আয়োজিত ফেসবুক লাইভ প্রোগ্রামে এসিআইয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের উপস্থিতিতে বিজয়ী ঘোষণা করা হয়। পরে তাদের ঠিকানায়  পুরষ্কার পাঠানো হয়।

একই সঙ্গে ভাষার মাসে ফান কেক থেকে আয়ের একটি অংশ সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার কাজে দেওয়া হয়, যেনো ভবিষ্যৎ প্রজন্ম বাংলা ভাষার মর্যাদা এবং চেতনা ধরে রাখতে পারে।

ক্যাম্পেইন সম্পর্কে ফারিয়া ইয়াসমিন (বিজনেস ডিরেক্টর, এসিআই কনজ্যুমার ব্র্যান্ডস) বলেন- বাংলা অনেক সুন্দর একটি ভাষা। এর সঠিক ব্যবহার নিশ্চিত করা খুবই জরুরি। আশা করি আমাদের ‘ভাষার জন্য ভালোবাসা’ ক্যাম্পেইনটি কিছুটা হলেও বাংলা ভাষার সঠিক ব্যবহার সম্পর্কে মানুষকে অবহিত করবে।

ক্যাম্পেইনের কারণ জানতে চাইলে এসিআই ফুডস লিমিটেডের সিনিয়র মার্কেটিং ম্যানেজার এইচ.এম ফজলে রাব্বি বলেন, বাংলা ভাষা নিয়ে এমন ক্যাম্পেইন আরও বেশি বেশি আয়োজন করা উচিত। অনেকেই আছেন, যারা সঠিক উচ্চারণ জানা থাকলেও তা কখনই ব্যবহার করে না। প্যাকের গায়ে থাকা শব্দের সঠিক উচ্চারণ করে ভিডিও করার মাধ্যমে কিছুটা হলেও এই অনীহা থেকে বের হয়ে আসা সম্ভব বলে আমার ধারণা।

এমএইচএস