বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (ইডি) ও মহাব্যবস্থাপক (জিএম) পদে পদোন্নতি পেয়েছেন দুই কর্মকর্তা। এর মধ্যে ইডি পদে পদোন্নতি পেয়েছেন মো. সাজ্জাদ হোসেন এবং জিএম হয়েছেন মো. হারুনুর রশিদ। 

বৃহস্পতিবার (১৮ মার্চ) কেন্দ্রীয় ব্যাংক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের মানবসম্পদ বিভাগের একাধিক অফিস আদেশে এ পদোন্নতি দেওয়া হয়।

সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন
ব্যাংক পরিদর্শন বিভাগ-১ এর মহাব্যবস্থাপক মো. সাজ্জাদ হোসেনকে গত ১৬ মার্চ এক কর্মচারী নির্দেশে নির্বাহী পরিচালক পদে পদোন্নতি দিয়ে বরিশাল অফিসে বহাল করা হয়েছে।

তিনি ১৯৯৩ সালে সহকারী পরিচালক পদে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন তিনি। পরে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ভুক্ত কলেজ থেকে এলএলবি ডিগ্রী অর্জন করেন। 

কর্মজীবনে তিনি দীর্ঘদিন মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটিতে পরিচালক হিসেবে প্রেষণে ছিলেন। তিনি সিলেটে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপকের দায়িত্ব ও প্রধান কার্যালয়ে কারেন্সি অফিসারের দায়িত্বও পালন করেন। দাপ্তরিক কাজে তিনি ব্রাজিল, ত্রিনিদাদ, মোজাম্বিক, ফিলিপাইন, ফিজি, ইন্দোনেশিয়া, চীন, শ্রীলংকা, মালয়েশিয়া, জার্মানিসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

হারুনুর রশিদ

হারুনুর রশিদ
ব্যাংক পরিদর্শন বিভাগ-৩ এর উপমহাব্যবস্থাপক মো. হারুনুর রশিদকে ১৬ মার্চ এক কর্মচারী নির্দেশে মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি দিয়ে হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১-এ আবকাশিক হিসেবে বহাল করা হয়েছে।

তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় হতে ম্যানেজমেন্ট বিষয়ে স্নাতকোত্তর এবং সিলেট মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয় হতে এমবিএ ডিগ্রী অর্জন করেন। রশিদ ১৯৮৯ সালে অফিসার পদে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। তিনি সিলেট অফিসের বিভিন্ন বিভাগ/শাখাসহ প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ-৩ এ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। হারুনুর রশিদ দাপ্তরিক ও ধর্মীয় কাজে থাইল্যান্ড, ভারত ও সৌদি আরব ভ্রমণ করেছেন। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার মনকাশাইর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন।

এসআই/এইচকে