বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী/ ফাইল ছবি

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেছেন, বাঙালি জাতি আবারও বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়িয়েছে। বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবের সূচনালগ্নে পৌঁছে গেছে। পরিকল্পিত এবং পরিবেশবান্ধব শিল্পায়নের পথ রচনার মাধ্যমে এক কোটি মানুষের কর্মসংস্থান তৈরি হচ্ছে। বিদ্যুৎ ও জ্বালানি নিরাপত্তা রক্ষা করে দেশব্যাপী উন্নয়নের মহাসোপান তৈরি করছে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার হাত ধরেই বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবে রূপ পেয়েছে।

বুধবার (১৭ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সভায় বেজা’র ঊর্ধ্বতন কর্মকর্তা ও সরকারি অন্যান্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পবন চৌধুরী বলেন, ১৭ মার্চ ছিল বাঙালি জাতির স্বপ্নযাত্রার দিন। বঙ্গবন্ধু বাংলাদেশের মহান রাজনৈতিক নায়ক, বাংলার সবচেয়ে সমাদৃত মানুষ। ১৯২০ সালে বঙ্গবন্ধুর জন্মের মাধ্যমে বাঙালির স্বাধীনতা আন্দোলনের এক বর্ণিল ইতিহাসের উত্থান হয়েছিল।

দেশের বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে বেজার আওতায় চলমান উন্নয়ন কার্যক্রমের কথা উল্লেখ করে পবন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর এ অসাধারণ দেশপ্রেমকে স্বীকৃতি দিয়ে তার নামে বেজা পরিকল্পিত নগর বাস্তবায়ন করছে। দেশি-বিদেশি বিনিয়োগ সুরক্ষার পাশাপাশি বেসরকারি বিনিয়োগকে সর্বোচ্চ সেবা দিতেও প্রতিষ্ঠানটি নিরলসভাবে কাজ করে চলেছে। জাতির জনকের সোনার বাংলার স্বপ্নকে বাস্তব রূপ দিতে বেজা দেশে বিনিয়োগবান্ধব সুস্থ পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছে এবং বিশ্বের কাছে উন্নয়নের একটি রোল মডেল স্থাপন করেছে।

দিনটিকে যথাযথ মর্যাদায় পালনের জন্য এদিন ভোরে বেজা কার্যালয়ে এবং চট্টগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে পতাকা উত্তোলন করা হয়। এরপর বিকেলে বঙ্গবন্ধু শিল্পনগরে দোয়া মাহফিল, আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল শেষে বঙ্গবন্ধু শিল্পনগর সংলগ্ন এলাকার শিশুদের মধ্যে বই ও উপহার সামগ্রী বিতরণ করেন বেজার নির্বাহী চেয়ারম্যান।

এসআর/এসএসএইচ