বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (ইডি) পদে পদোন্নতি পেয়েছেন তিন কর্মকর্তা। তারা হলেন খুরশীদ ওয়াহাব, জামাল মোল্লা ও হাবিবুর রহমান।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

খুরশীদ ওয়াহাব
নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি পেয়েছেন বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের মহাব্যবস্থাপক মোহাম্মদ খুরশীদ ওয়াহাব। ৩১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের কর্মচারী নির্দেশে তাকে নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি প্রদান পূর্বক রাজশাহী অফিসে বহাল করা হয়েছে। 

খুরশীদ ওয়াহাব ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৮৮ সালে ব্যাংকার্স রিক্রুটমেন্ট কমিটির মাধ্যমে জনতা ব্যাংকে প্রথম শ্রেণীর কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৮৯ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন। 

খুরশীদ ওয়াহাব বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ, নিরীক্ষা ও পরিদর্শন বিভাগ, ব্যাংক পরিদর্শন বিভাগ, ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, জনসংযোগ ও প্রকাশনা বিভাগ, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ, কারেন্সি অফিসার, বগুড়া ও রাজশাহী অফিসের বিভিন্ন বিভাগে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। 

দাপ্তরিক প্রয়োজনে তিনি ভারত, সিঙ্গাপুর, ফিলিপাইনস, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, রাশিয়া, সুইজারল্যান্ড ও কানাডা ভ্রমণ করছেন।

জামাল মোল্লা
বাংলাদেশ ব্যাংকের ট্রেনিং একাডেমির মহাব্যবস্থাপক জামাল মোল্লা ৩১ ডিসেম্বর নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি পেয়ে প্রধান কার্যালয়ে বহাল হয়েছেন। জামাল মোল্লা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি এবং পরবর্তীতে আইবিএ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। 

তিনি ১৯৮৯ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন। জামাল মোল্লা ব্যাংক পরিদর্শন বিভাগ, ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট অ্যান্ড পেমেন্ট সিস্টেমস, মতিঝিল অফিস, বগুড়া অফিস ও বাংলাদেশ ব্যংক ট্রেনিং একাডেমিতে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। 

দাপ্তরিক ও ব্যক্তিগত প্রয়োজনে তিনি সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারত ও সৌদি আরব ভ্রমণ করেন। তিনি বরিশাল জেলার সদর উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন।

হাবিবুর রহমান
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি পেয়েছেন হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১ এর সংযুক্ত মহাব্যবস্থাপক হাবিবুর রহমান। ৩ জানুয়ারি কর্মচারী নির্দেশে তাকে নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি প্রদান পূর্বক রংপুর অফিসে বহাল করা হয়েছে। 

হাবিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থকে স্নাতক ও পরবর্তীতে এমবিএ ডিগ্রী অর্জন করেন। 

তিনি ১৯৮৯ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন। হাবিবুর রহমান বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ, ব্যাংক পরিদর্শন বিভাগ, এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট, কারেন্সি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, অ্যাকাউন্টস ডিপার্টমেন্ট, সিলেট অফিস, বরিশাল অফিস ও চট্টগ্রাম অফিসের বিভিন্ন বিভাগে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। 

দাপ্তরিক ও ব্যক্তিগত প্রয়োজনে তিনি যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, জার্মানি, অস্ট্রিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড ও ভারত ভ্রমণ করেন। তিনি কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন।    

এসআই/ওএফ