ফাইল ছবি

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের তেজিভাবের মধ্য দিয়ে শুরু হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। মঙ্গলবার (৫ জানুয়ারি) দুই বাজারেই সূচকের পাশাপাশি বেড়েছে বড় মুলধনী কোম্পানির শেয়ারের দামও। আর তাতে পুঁজিবাজারে ব্যাপক উত্থান হয়েছে।

আগের দিনের মতই মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক সামান্য বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। সকাল সাড়ে ১০টা পর্যন্ত এ অবস্থা চলে। দুপুর ১২টা পর্যন্ত লেনদেন হয়েছে ৩৫৬টি সিকিউরিটিজের। এরমধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ১৬১টির আর অপরিবর্তিত রয়েছে ৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১৫৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক পয়েন্ট ১৯ আর ডিএস-৩০ সূচক বেড়েছে ৪৬ পয়েন্ট। আর তাতে লেনদেন হয়েছে ১ হাজার ৫২১ কোটি ৬১ লাখ ৪ হাজার টাকা।

দিনের শুরুর দিকে ডিএসইতে দাম বাড়ার শীর্ষে ছিল- এআইবি ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড, জিবিবি পাওয়ার, ক্রিস্টাল ইনস্যুরেন্স এবং পাওয়ার গ্রিড কোম্পানি।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৭৪ কোটি ৬০ লাখ ৬৮ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১১টির কমেছে ৮১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭ কোম্পানির শেয়ারের।

এমআই/এমএইচএস