ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপের সদস্য ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশনের (আইটিএফসি) সঙ্গে ১৫ মিলিয়ন ডলারের মোরাবাহা চুক্তি সই করেছে বেসরকারি প্রাইম ব্যাংক লিমিটেড। ফলে প্রাইম ব্যাংকের ক্ষুদ্র ও মাঝারি খাত (এসএমই) ও করপোরেট সেগমেন্টের প্রতিষ্ঠানগুলো প্রসারমান ট্রেড বিজনেস সহায়তা পাবে।

বুধবার (২৭ জানুয়ারি) প্রাইম ব্যাংক এ তথ্য জানিয়েছে। এ চুক্তির আওতায় প্রাইম ব্যাংকের ইস্যুকৃত ঋণপত্রের বিপরীতে আইটিএফসি ট্রেড ফাইন্যান্সিং ফ্যাসিলিটি প্রদান করবে। মোরাবাহা চুক্তির আওতায় প্রাইম ব্যাংক প্রথমবারের মত আইটিএফসির ট্রেড ফাইন্যান্সিং ফ্যাসিলিটি গ্রহণ করছে।

ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার (২৬ জানুয়ারি) প্রাইম ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফায়সাল রাহমান এবং আইটিএফসির প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার হানী সালেম সনবল ভার্চুয়ালি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। এ সময় আইটিএফসির চিফ অপারেটিং অফিসার নাজিম নুরদালী, জেনারেল ম্যানেজার– ট্রেড ফাইন্যান্স আবদীকামিদ ওইস আবু এবং প্রাইম ব্যাংকের পক্ষে ট্রানজেকশন ব্যাংকিং ও স্ট্রাকচার্ড ফাইন্যান্সের এসইভিপি শামস এ. মোহাইমীন, ইভিপি ও হেড অব ইন্টারন্যাশনাল ডিভিশন হাসানুল জাহেদ, ভাইস প্রেসিডেন্ট মাসুদ উদ্দীন আহমেদসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

মোরাবাহা ফাইন্যান্সিং ফ্যাসিলিটি সম্পর্কে ইঞ্জিনিয়ার হানী সালেম সনবল বলেন, ‘আমরা প্রাইম ব্যাংকের পার্টনার হতে পেরে গর্বিত। এর ফলে ব্যাংকটি এসএমই খাতের প্রবৃদ্ধির লক্ষ্যে ও কাঁচামাল আমদানিতে অর্থায়ন করতে পারবে। কোনো দেশের অর্থনৈতিক অগ্রগতিতে বেসরকারি খাতের উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসএমই খাতের সহজ অর্থায়ন নিশ্চিত করা আইটিএফসির অন্যতম কৌশল। এর ফলে এসএমই খাতের পণ্য ও সেবা বিশ্ববাজারে প্রবেশ করতে পারবে। তাই আমরা আইওসি সদস্যদেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্য বৃদ্ধিতে ভূমিকা রাখছি। ফলে সদস্যদেশগুলোর আর্থ-সামাজিক উন্নয়ন হবে।’

এ বিষয়ে প্রাইম ব্যাংকের ভারপ্রাপ্ত এমডি ফায়সাল রাহমান বলেন, ‘ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশনের সঙ্গে মুরাবাহা ট্রেড ফাইন্যান্সিং চুক্তিটি আমাদের ট্রেড ফাইন্যান্সিং সক্ষমতা বাড়াবে। আইটিএফসির এই অর্থায়নের কৌশলগত গুরুত্ব ও তাৎপর্য রয়েছে। কারণ এটি এমন এক সময়ে এসেছে যখন ব্যবসায়ীরা করোনা মহামারির বিরূপ প্রভাব কাটিয়ে উঠার চেষ্টা করছে। ফলে আমাদের এসএমই ও কর্পোরেট সেগমেন্টের গ্রাহকরা উপকৃত হবে। এই বিশেষ অর্থায়ন সুবিধার মাধ্যমে আইটিএফসি ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য সংস্থাগুলোর সঙ্গে বিদ্যমান পারস্পরিক সম্পর্ক আরও জোরদার হবে।’

এসআই/ওএফ