শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত তিন কোম্পানি। এগুলো হচ্ছে- ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড এবং সিটি জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড।

কোম্পানি তিনটির গতবছরের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর-২০২১ সমাপ্ত বছরের নিরিক্ষীত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য যথাক্রমে ৪৪০ শতাংশ, ১২ শতাংশ এবং ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড সমাপ্ত অর্থবছরের শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৪৩ টাকা ৮০ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ৪৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪৩ টাকা ৯৪ পয়সা।

তাতে ২০২১ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২২ টাকা ৯ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ মে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ মার্চ।

আর্থিক খাতে তালিকাভুক্ত কোম্পানি আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ৩১ ডিসেম্বর-২০২১ সমাপ্ত অর্থবছরের শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়ে ২ টাকা ৩৭ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

এর আগের কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৯২ পয়সা। তাতে ২০২১ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ১২ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ এপ্রিল। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২২ মার্চ।

এছাড়াও বিমা খাতের কোম্পানি সিটি জেনারেল ইন্স্যুরেন্সে লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ২০২১ সালে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৮ পয়সা। এর বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৭৭ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ এপ্রিল। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২২ মার্চ।

এমআই/এসএম