পুঁজিবাজারে তালিকাভুক্ত পূবালী ব্যাংক লিমিটেডের পারপেচুয়াল বন্ডের লেনদেনে বৃহস্পতিবার (২৪ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শুরু হবে।

নিয়ম অনুসারে সকাল ১০টায় পূবালী ব্যাংকের বন্ড ‘এন’ ক্যাটাগরিতে ডিএসইতে লেনদেন শুরু করবে। বন্ডটির ট্রেডিং কোড হবে ‘PBLBIND’। আর কোম্পানি কোড হবে ২৬০১০।

বুধবার (২৩ মার্চ) ডিএসইর ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এর আগে গত ৭ ডিসেম্বর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পূবালী ব্যাংক লিমিটেডকে ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন দেয়।

পূবালী ব্যাংক লিমিটেডকে বাজার থেকে ৫০০ কোটি টাকার আনসিকিউরড নন-কিউমেলিটিভ, কন্টিনজেন্ট-কনভার্টেবল, ফুললি পেইড-আপ, নন-কিউমেলিটিভ, বেসেল-১১১ কমপ্লিমেন্ট পারপেচুয়াল বন্ডের প্রস্তাব অনুমোদন করা হয়। বন্ডটির ৪৫০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ও বাকি ৬০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ৫ হাজার টাকা। বন্ডটির কুপন রেট হবে ৬ থেকে ১০ শতাংশ।

আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, ইনস্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, সংগঠন, ট্রাস্ট, স্বায়ত্তশাসিত কর্পোরেশনসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী ও সাধারণ বিনিয়োগকারীদের অনুকূলে বন্ডটি ইস্যু করা হবে।

এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে পূবালী ব্যাংকের অতিরিক্ত টায়ার-১ মূলধনের ভিত্তি শক্তিশালী করা হবে।

বন্ডটির ট্রাস্টি হিসেবে আছে গ্রীন ডেল্টা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। বন্ডটির অ্যারেঞ্জার, ইস্যু ম্যানেজার এবং আন্ডার রাইটার হিসেবে কাজ করবে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড এবং ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড।

এমআই/এসএসএইচ