‘বিএনও’ ব্রান্ডের লুব্রিক্যান্ট কোম্পানি লুব-রেফ বাংলাদেশ লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) বরাদ্দকরা ২ কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪টি শেয়ার পেতে ১৪ লাখ ১ হাজার ৩৬১ আবেদন জমা পড়েছে।

২ কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪ শেয়ার ২৭ টাকা দরে বিক্রি করে বিনিয়োগকারীদের কাছ থেকে ৬১ কোটি ৭ লাখ ৮৩ হাজার ২০০ টাকা সংগ্রহ করবে কোম্পানিটি। কোম্পানি শেয়ার পেতে ১৪ লাখ আবেদনে মোট ৭৫৬ কোটি ৮১ লাখ টাকা জমা পড়েছে। যা প্রয়োজনের তুলনায় ১২ দশমিক ৩৯ গুণ বেশি আবেদন জমা পড়েছে এনআরবি, ক্ষতিগ্রস্ত এবং সাধারণ বিনিযোগকারীদের। কোম্পানি সূত্রে তথ্য জানা গেছে।

এ বিষয়ে কোম্পানির সিএফও মফিজুর রহমান ঢাকা পোস্টকে বলেন, বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা উত্তোলনের লক্ষ্যে গত ২৬ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত সাধারণ বিনিয়োগাকারীদের জন্য আইপিওর সাবক্রিপশন গ্রহণ করা হয়েছে। এতে ১৪ লাখের বেশি আবেদন জমা পড়েছে। যা পুঁজিবাজারের জন্য নতুন রেকর্ড।

তিনি জানান, ২৭ টাকা মূল্যের শেয়ার পেতে তিন ক্যাটাগরির সাধারণ বিনিয়োগকারী আবেদন করেছেন। এর মধ্যে বরাদ্দকরা আইপিওর শেয়ার পেতে ১১ লাখ ৯৫ হাজার ৯৫৬ জন দেশি সাধারণ বিনিয়োগকারী আবেদন করেছেন। যা টাকার অংকে দাঁড়ায় ৬৪৫ কোটি ৮৫ লাখ ৩৫ হাজার টাকা। অর্থাৎ প্রয়োজনের তুলনায় ১৬ গুণ বেশি আবেদন।

একই সময়ে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের আবেদন জমা পড়ে ৯৯ হাজার ৫৭৪টি। তাদের অর্থের পরিমাণ ৫৩ কোটি ৭৭ লাখ ২৬ হাজার ৬০০ টাকা। যা প্রয়োজনের তুলনায় ৫ দশমিক ৫০ গুণ বেশি।

এছাড়াও এনআরবি অর্থাৎ প্রবাসী বিনিয়োগকারীদের আবেদন জমা পড়েছে ১ লাখ ৫ হাজার ৮১৩টি। যা টাকার অংকে ৫৭ কোটি ১৮ লাখ ৩৮ হাজার ৪০০ টাকার আবেদন এবং প্রয়োজনের তুলনায় ৪ দশমিক ৬৮গুণ বেশি।

আর বাকি ২ কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪ শেয়ার ইস্যু করে কোম্পানিটির বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীদের মধ্য থেকে ৮৮ কোটি ৯২ লাখ ১৬ হাজার ৮০০ টাকা সংগ্রহ করবে। নিলামে কোম্পানিটির কাট-অফ প্রাইস নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। তারপর সেখান এখান থেকে ১০ শতাংশ ডিসকাউন্ট করে অর্থাৎ ২৭ টাকায় আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করছে কোম্পানিটি।

এ লক্ষ্যে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি গত ২১ অগাস্ট লুব-রেফকে আইপিওর মাধ্যমে শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা সংগ্রহের প্রাথমিক অনুমোদন দেয়। নতুন যন্ত্রপাতি কিনে ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খাতে এ অর্থ ব্যয় হবে।

২০০১ সালের ১৮ নভেম্বর ব্যবসার অনুমোদন পাওয়া বিএনও লুব্রিকেন্টসের কার্যক্রম শুরু হয় ২০০৬ সালের ১৮ ডিসেম্বর। প্রতিষ্ঠানটির প্রধান পণ্য হচ্ছে- ইঞ্জিন অয়েল, গিয়ার লুব্রিকেন্ট, হাইড্রলিক অয়েল, ট্রান্সফর্মার অয়েল ও গ্রিজ।

২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত অর্থবছরে কোম্পানিটি ১৫৩ কোটি ৩৯ লাখ টাকার পণ্য বিক্রি করে লুব-রেফ ২০ কোটি ৭৬ লাখ টাকা মুনাফা করেছে। এ কোম্পানির প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউসুফ এবং চেয়ারম্যান রুবিয়া নাহার।

এমাআই/এসএম