শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ শতাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানি কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী বছরে সাধারণ বিমা খাতের কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ অর্থাৎ শেয়ার প্রতি ২ টাকা ৫০ পয়সা ঘোষণা করেছে। এর ফলে ঢাকা ইন্স্যুরেন্স ৪ কোটি ১ লাখ ২৫ হাজার ৩৬০ শেয়ারধারীদের মোট ১০ কোটি ৩ লাখ ১২ হাজার ৫০০ টাকা লভ্যাংশ বাবদ দেবে।

২০২১ সালের আর্থিক প্রতিবেদন অনুসারে, কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৩ টাকা ৬৪ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি ২ টাকা ৫০ পয়সা করে দেবে কোম্পানিটি। বাকি টাকা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে। এর আগের বছর ২০২০ সালেও শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সেই বছর কোম্পানিটির ইপিএস ছিল ২ টাকা ৮৯ পয়সা।

২০১০ সালে তালিকাভুক্ত কোম্পানিটির পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য প্রতিষ্ঠানটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ২৮ জুন। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মে বেলা ১১টায় কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ মে।

৩১ ডিসেম্বর ২০২১ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩৩ টাকা ৭৮ পয়সা। লভ্যাংশ ঘোষণা উপলক্ষে বৃহস্পতিবার কোম্পানির শেয়ারটির দর সীমা ওপেন থাকবে। অর্থাৎ শেয়ারটির দাম ইচ্ছেমতো বসাতে পারবেন বিনিয়োগকারীরা।

এমআই/জেডএস