শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ শতাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি মার্কেন্টাইল ইন্স্যুরেন্স ও পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্স লিমিটেড। ২০২১ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী বছরের সাধারণ বিমা খাতের কোম্পানি মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের ৪ কোটি ৩০ লাখ ৯৫ হাজার ৩৬০ শেয়ারধারীরা এক টাকা করে লভ্যাংশ পাবেন।

২০২১ সালে মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২ টাকা ৮ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি ১ টাকা ২০ পয়সা করে দেবে কোম্পানিটি। বাকি টাকা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে। এর আগের বছর ২০২০ সালেও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সেই বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৬৮ পয়সা।

সেই হিসেবে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে কোম্পানির মুনাফা বাড়লেও লভ্যাংশ বৃদ্ধি করেনি কোম্পানির পর্ষদ।

২০০৪ সালে তালিকাভুক্ত কোম্পানিটির পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য প্রতিষ্ঠানটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ২৩ জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে বেলা সাড়ে ১১টায় কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ মে।

৩১ ডিসেম্বর ২০২১ সময়ে সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২০ টাকা ৩৮ পয়সা। লভ্যাংশ ঘোষণা উপলক্ষে আজ কোম্পানির শেয়ারের দর সীমা ওপেন থাকবে। অর্থাৎ শেয়ারটির দাম ইচ্ছেমত বসাতে পারবেন বিনিয়োগকারীরা।

অপরদিকে জীবন বিমা খাতের কোম্পানি পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।

২০১২ সালে তালিকাভুক্ত কোম্পানিটির পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য প্রতিষ্ঠানটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ১৯ জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে বেলা ১১টায় কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৯ মে।

এমআই/ওএফ