দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের ডিএসই-৩০ সূচকে অন্তর্ভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগ বাড়াতে পারবে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। পুঁজিবাজারের তারল্য সংকট কমাতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই উদ্যোগ নিয়েছে।

বিএসইসি সূত্রে জানা যায়, এসব কোম্পানিতে আইসিবির বিনিয়োগের ক্ষেত্রে আগে বেঁধে দেওয়া সীমা তুলে দিয়েছে। এর ফলে ডিএসই-৩০ সূচকের অন্তর্ভুক্ত কোম্পানিগুলোতে ৫ শতাংশের বেশি শেয়ার কিনতে পারবে আইসিবি।

এর আগে ২০২০ সালে বিএসইসি পুনর্গঠনের পর তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে আইসিবির বিনিয়োগের সীমা নির্ধারণ করে দেওয়া হয়। এখন সেই সীমা তুলে দেওয়া হলো। তবে ডিএস-৩০ সূচকের বাইরে থাকা কোম্পানিগুলোর ৫ শতাংশের বেশি শেয়ার কিনতে পারবে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পুঁজিবাজার স্থিতিশীলকরণ তহবিল থেকে সম্প্রতি আইসিবিকে ১০০ কোটি টাকা দেওয়া হয়েছে বিনিয়োগের জন্য। মূলত ঋণ হিসেবেই এই অর্থ দেওয়া হয় রাষ্ট্রায়ত্ত সংস্থাটিকে। কিন্তু নির্ধারিত সীমা মেনে চলার বাধ্যবাধকতা থাকার কারণে সেই অর্থ ভালো কোম্পানিতে বিনিয়োগের ক্ষেত্রে বাধার মুখে পড়ে আইসিবি।

এবিষয়ে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল হোসেন বলেন, আমাদের মেক্সিমাম ভালো কোম্পানির শেয়ার ৫ শতাংশের কাছাকাছি রয়েছে। এ কারণে বিনিয়োগের সীমা তুলে নেওয়ার জন্য বিএসইসির কাছে আবেদন করি। বিএসইসি আমাদের আবেদন মঞ্জুর করেছে। এর ফলে আমরা আশা করছি, ভালো কোম্পানিতে আইসিবির বিনিয়োগের সুযোগ বাড়বে এবং তা বাজারে ইতিবাচক ভূমিকা পালন করবে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বিনিয়োগকারীদের স্বার্থে ভালো মৌলভিত্তি সম্পন্ন শেয়ারে বিনিয়োগের লক্ষ্যে আইসিবিকে সুযোগ দেওয়া হয়েছে। আশা করি প্রতিষ্ঠানটি ভালো শেয়ারে বিনিয়োগ করুক। এতে বিনিয়োগকারী এবং আইসিবি উভয়ই লাভমান হবে।

এমআই/জেডএস