লভ্যাংশ না দিয়ে শেয়ারহোল্ডারদের হতাশ করল রবি আজিয়াটা লিমিটেড। অথচ সোমবার বাজারে গুঞ্জন ছিল ২০২০ সালের ৩০ ডিসেম্বর সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ লভ্যাংশ দেবে বহুল আলোচিত মোবাইল অপারেটর কোম্পানিটি।

কিন্তু সোমবার (১৫ ফেব্রুয়ারি) কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি বছর পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটির সমাপ্ত হিসাব বছরে শেয়ারপ্রতি আয় হয়েছে (ইপিএস) ৩৩ পয়সা। গত বছর কোম্পানিটির ইপিএস ছিল ৪ পয়সা। সে হিসাবে গত বছরের তুলনায় কোম্পানিটির ইপিএস বেড়েছে ২৯ পয়সা। অর্থাৎ ইপিএস বেড়েছে ৭ গুণের বেশি।

৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত বছরে শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৯০ পয়সায়। যা ২০১৯ সালের ৩১ ডিসেম্বর ছিল ১২ টাকা ৬৪ পয়সা।

‘নো’ ডিভিডেন্ড লভ্যাংশের বিষয়টি শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে। আগামী ২১ মার্চ এ সভা হবে। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৮ মার্চ।

উল্লেখ্য, নেটওয়ার্ক সম্প্রসারণ ও আইপিও খরচের জন্য প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) শেয়ার ছেড়ে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করে রবি। এরপর গত ২৪ ডিসেম্বর থেকে ডিএসই ও সিএসই উভয় বাজারে লেনদেন শুরু হয়। লেনদেনের শুরু থেকে টানা ১৫ কার্যদিবস কোম্পানিটির শেয়ারের দাম বেড়ে ৭৭ টাকা ১০ পয়সা পর্যন্ত উঠে। এরপর শেয়ারটির দাম কমতে থাকে। সর্বশেষ রোববার (১৪ ফেব্রুয়ারি) এবং সোমবার (১৫ ফেব্রুয়ারি) লভ্যাংশ ঘোষণাকে কেন্দ্র করে শেয়ারটির দাম বাড়ে। কোম্পানিটির শেয়ার দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে।

এমআই/এসএসএইচ