করোনার সংক্রমণ কমাতে আগামী ৫ এপ্রিল থেকে সাত দিনের কঠোর বিধিনিষেধে যাচ্ছে দেশ। এসময় গণপরিবহনসহ দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। সীমিত হয়েছে ব্যাংকের কার্যঘণ্টাও।

এই সাতদিন পুঁজিবাজারে লেনদেন চলবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, আমরা যদি লেনদেন বন্ধ করে দিই, তাতে অনেক মানুষের জীবিকার ক্ষতি হবে। পুঁজিবাজার পেছনে চলে যাবে।

বোরবার (৪ এপ্রিল) দুপুরে রাজধানীর একটি হোটেলে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) ও সিএফএ সোসাইটি বাংলাদেশ (সিএফএ) আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। এসময় সিএফএ সোসাইটির প্রেসিডেন্ট শাহিন ইকবাল ও সিএমজেএফের সভাপতি হাসান ইমাম রুবেলসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, লেনদেন বন্ধ করে দিয়ে তো আর করোনা সমস্যার সমাধান করতে পারবো না। তাই বলছি, পুঁজিবাজারে লেনদেন হবে। তবে ব্যাংকের সময়সীমা কম হলে পুঁজিবাজারে লেনদেনের সময়ও কম হবে। লেনদেন বন্ধ হবে না।

বিএসইসির চেয়ারম্যান বলেন, করোনার মধ্যেই দায়িত্ব নিয়েছি। করোনা থেকে বের হতে না হতেই আরেক দফা করোনায় পড়ে গেলাম। আমি কোনোভাবেই একটি সুস্থ অর্থনীতি পাচ্ছি না কাজ করার জন্য। সুস্থতা কখন আসবে জানি না। এর মধ্যেই আমাদের এগিয়ে যেতে হবে।

এমআই/আরএইচ