দিনের শুরুতে মিশ্র প্রবণতায় লেনদেন শুরু হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ব্যাংকের শেয়ারে বিনিয়োগ করেন বিনিয়োগকারীরা।

বীমা ও ব্যাংক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (২৫ মে) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

মঙ্গলবার (২৫মে) বীমা খাতের শেয়ারের দাম বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। মাত্র ৩০ মিনিটে সূচক বাড়ে ৪৭ পয়েন্ট। এরপর আর্থিক প্রতিষ্ঠান এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বাড়ে। তবে দিনের শেষ অংশে বিনিয়োগকারীরা ব্যাংকের শেয়ারে বিনিয়োগ বাড়ান। ফলে দিনের শেষ অংশের শেয়ার কেনাবেচা হয় সূচক ঊর্ধ্বমুখী প্রবণতায়।

দিন শেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৭৮ পয়েন্ট। ডিএসইতে লেনদেনও হয়েছে ২ হাজার কোটি টাকা।

এদিন ব্যাংক খাতের ৩১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৮টির, আর বীমা খাতের ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪১টির।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার ডিএসইতে মোট ৩৬০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৬৪টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি শেয়ারের। তাতে আগের দিনের তুলনায় সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে ২ হাজার ১৭০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট ২ হাজার ৮২ কোটি ৫ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৮২০ কোটি ৭ লাখ টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে প্রায় ২০০ কোটি টাকা বেশি লেনদেন হয়েছে।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর বেশি লেনদেন হয়েছে বাংলা ফাইন্যান্সের শেয়ার। তারপর রয়েছে এনআরবিসি ব্যাংক, গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, সাইফ পাওয়ার, কনফিডেন্স সিমেন্ট, পাইওনিয়ার ইনস্যুরেন্স এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭০ পয়েন্টে। সিএসইতে লেনদেন হওয়া ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৪৬টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দাম। সিএসইতে লেনদেন হয়েছে ১৪৯ কোটি ৩০ লাখ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৮ কোটি ৫৮ লাখ টাকা।

এমআই/এসকেডি