সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সোমবারের মতই মঙ্গলবারও (২৫ মে) সূচকের উত্থানের মাধ্যমে লেনদেন চলছে পুঁজিবাজারে। এদিন লেনদেনের প্রথম ৩০ মিনিটে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট বেড়েছে। এর আগের দিন বেড়েছিল ৫৩ পয়েন্ট।

ফলে মঙ্গলবার সকাল ১০টা ৩০ মিনিটে ডিএসইর প্রধান সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৮৯০ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ডিএসইএস আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ২৭৬ এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

আধা ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৯ কোটি ৫০ লাখ ৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৮১ কোটি ৭৮ লাখ ৪৭ হাজার টাকা। এ সময় পর্যন্ত লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০০টির, কমেছে ৭০টির আর অপরিবর্তিত রয়েছে ৬৬টির শেয়ারের দাম।

এদিন আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল এবং ওষুধ ও রসায়ন এবং বিমা খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর তাতে বড় উত্থানের পথে হাঁটছে পুঁজিবাজার। লেনদেনের প্রথম আধা ঘণ্টায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫০টি বিমা কোম্পানির মধ্যে ৪৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর অপরিবর্তি রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে উত্থানের পথ দেখাচ্ছে বিমা খাত।

অপর স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১০ কোটি ৩৬ লাখ টাকা। সিএসইর প্রধান সূচক ৯৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৯৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮১টির, কমেছে৩১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/এসএম