৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের দ্বিগুণ মুনাফা দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে নগদ ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে প্রতিষ্ঠানটির পর্ষদ।

বুধবার (২ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

কোম্পানিটি এর আগের বছর শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। তবে এর মধ্যে পাঁচ শতাংশ ছিল নগদ লভ্যাংশ। এবার তা ১০ শতাংশ করা হয়েছে। অর্থাৎ কোম্পানিটি মোট মুনাফার ৪ কোটি ৫ লাখ ৫১ হাজার ৭৬৩ টাকা দেবে বিনিয়োগকারীদের। গ্লোবাল ইন্স্যুরেন্সের বিদায়ী বছরে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৩ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ২১তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ আগস্ট। ওইদিন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রতিষ্ঠানটির ২১তম এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ জুন।

মুনাফা বাড়ায় কোম্পানিটির ২০২০ সালে শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ৪ টাকা ৮৯ পয়সা।যা এর আগের বছরের একই সময়ে ছিল ৩ টাকা ৪৫ পয়সা। ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের গ্লোবাল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৭৫ পয়সা।

এমআই/জেডএস