কারিগরি ত্রুটির কারণে ১ ঘণ্টা ২১ মিনিট বন্ধ থাকায় পুঁজিবাজারের লেনদেন দুপুর আড়াইটার পরিবর্তে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত চলবে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। ডিএসইর ওয়েব সাইট থেকে জানা গেছে, বিকেল সাড়ে ৩টায় লেনদেন শেষ হলেও আরও ৫ মিনিট অর্থ্যাৎ ৩টা ৩৫ মিনিট পর্যন্ত পোস্ট ক্লোজিং সেশন চলবে।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মতিন পাটোয়ারী। তিনি বলেন, লেনদেনের সময় ডিএসইর ট্রেডিং সফটওয়ারে সমস্যা দেখা দিয়েছিল। এখন সমাধান করা হয়েছে। ফলে বিনিয়োগবারীদের জন্য লেনদেনের সময় এক ঘণ্টা বাড়িয়ে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত করা হয়েছে।  

এর আগে কারিগরি ত্রুটির কারণে বেলা ১১টা ৯ মিনিট থেকে সাড়ে ১২টা পর্যন্ত বন্ধ ছিল। এরপর দুপুর সাড়ে ১২টায় ডিএসইর লেনদেন আবার শুরু হয়েছে। লেনদেনের বন্ধের ঘটনায় ডিএসই কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে।

ডিএসই লেনদেন বন্ধের বিষয়টি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) জানিয়েছে। তারপরও বারবার কেন এমন ঘটনা ঘটছে, প্রয়োজনে বিষয়টি দেখা হবে বলে জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

তিনি বলেন, ডিএসইর আমাদের সঙ্গে মৌখিকভাবে সমস্যার কথা বলেছে। তারা বলেছে, লেনদেনের সফটওয়ারে সমস্যা হয়েছে। এটি সংশোধন করছে। কিন্তু কেন বারবার এমন ঘটনা ঘটে প্রয়োজনে বিষয়টি বিএসইসি দেখবে।

কারিগরি ত্রুটির কারণে লেনদেন বন্ধ হওয়ার আগেই ১০টা থেকে ১১টা ৯ মিনিট পর্যন্ত ডিএসইর লেনদেন হয়েছে ৫২৯ কোটি ৮৫ লাখ টাকা। এ সময়ে তিন সূচকে পথ চলা ডিএসইর প্রধান সূচকে বেড়েছে ১৫ পয়েন্ট। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ছিল ২০২টির, কমেছিল ১৪৮টির আর অপরিবর্তিত ছিল ২১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এমআই/এসএম