চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন২০২১) শেয়ার বাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড ও এশিয়া ইনস্যুরেন্স লিমিটেডের মুনাফা বেড়েছে। কোম্পানি দুটির দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে।

বুধবার (১৮ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্সের চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে ১৭২ শতাংশ।

কোম্পানিটির প্রথম ছয় মাসে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৪ পয়সা। যার পরিমাণ আগের অর্থবছরের একই সময়ে হয়েছিল ৭৫ পয়সা। এই হিসাবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ১ টাকা ২৯ পয়সা। যা শতাংশের হিসেবে ১৭২ শতাংশ।

এরমধ্যে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১৯ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে ৮৪ পয়সা। যা শতাংশের হিসেবে ৪৪২ শতাংশ।

মুনাফায় বাড়ায় কোম্পানির ২০২১ সালের ৩০ জুন সময়ে শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৮৫ পয়সায়।

অপর কোম্পানি এশিয়া ইনস্যুরেন্স লিমিটেডের সর্বশেষ প্রান্তিকে (এপ্রিলে-জুন) শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৭৪ পয়সা। যা গত বছরের একই সময়ে ইপিএস ছিল ৪৩ পয়সা। আর তাতে দুই প্রান্তিকে অর্থাৎ প্রথম ৬ মাসে (২০২১ সালের জানুয়ারি-জুন) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৪৮ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৩ পয়সা। অর্থাৎ ছয় মাসে প্রতি শেয়ারে মুনাফা বেড়েছে ৪৫ পয়সা।

এমআই/এমএইচএস