প্রতীকী ছবি।

জুলাই ২০২০ থেকে জুন ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের তিন কোম্পানি। এগুলো হচ্ছে- আর্গন ডেনিমস লিমিটেড, এইচ.আর টেক্সটাইল এবং হামিদ ফেব্রিকস লিমিটেড।

এর মধ্যে আর্গন ডেনিমস শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ, এইচ.আর টেক্সটাইল ১০ শতাংশ এবং হামিদ ফেব্রিকস ৫ শতাংশ নগদ ও বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।

বুধবার (২৭ অক্টোবর) কোম্পানিগুলোর পর্ষদ সভায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই লভ্যাংশ অনুমোদন দেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্যমতে, আর্গন ডেনিমস কোম্পানি চলতি বছরের ৩০ জুন সমাপ্ত বছরে সমন্বিত শেয়ারপ্রতি আয় করেছে ৭১ পয়সা। আগের বছর ১ টাকা ৪৬ পয়সা সমন্বিত ইপিএস হয়েছিল। অর্থাৎ গত বছরের চেয়ে শেয়ারপ্রতি আয় বেড়েছে। আর তাতে ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে নগদ ১০ শতাংশ অর্থাৎ শেয়ারপ্রতি এক টাকা লভ্যাংশ দেবে শেয়ারহোল্ডারদের। পাশাপাশি ২০টি শেয়ারের বিপরীতে একটি করে শেয়ার পাবেন বিনিয়োগকারীরা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ ডিসেম্বর। ওই দিন ডিজিটাল প্ল্যাটফরমের এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর।

বিদায়ী বছরে এই খাতের কোম্পানি এইচ.আর টেক্সটাইল শেয়ারপ্রতি আয় করেছে ২ টাকা ৮৯ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেবে। তাতে কোম্পানির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৫ টাকা ১৮ পয়সায়।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ জানুয়ারি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৯ নভেম্বর।

এছাড়াও চলতি বছরের ৩০ জুন সমাপ্ত বছরে উদ্যোক্তাদের বাদ দিয়ে শুধু শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে হামিদ ফেব্রিকস লিমিটেড। শেয়ারহোল্ডারদের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ ডিসেম্বর। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৮ নভেম্বর।

এমআই/এইচকে