২০২০-২১ সমাপ্ত বছরে (জুলাই-জুন) শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের তিন কোম্পানি। এগুলো হচ্ছে- ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, শাহজীবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড (এসপিসিএল) এবং সাইফ পাওয়ারটেক লিমিটেড।

এর মধ্যে ইউনাইটেড পাওয়ার জেনারেশন শেয়ারহোল্ডারদের জন্য ১৭০ শতাংশ নগদ, শাহজীবাজার পাওয়ার ৩২ শতাংশ এবং সাইফ পাওয়ারটেক শেয়ারহোল্ডারদের ১৬ শতাংশ নগদ ও বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।

বুধবার (২৭ অক্টোবর) কোম্পানিগুলোর পর্ষদ সভায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ অনুমোদন দেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি চলতি বছরের ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের সমন্বিত শেয়ার প্রতি আয় করেছে ১৮ টাকা ৮০ পয়সা। আগের বছর ১০ টাকা ২৪ পয়সা সমন্বিত ইপিএস হয়েছিল। অর্থাৎ গত বছরের চেয়ে শেয়ার প্রতি ৮ টাকা বেড়েছে। আর তাতে ১৭০ শতাংশ অর্থাৎ নগদ ১৭ টাকা করে লভ্যাংশ দেবে শেয়াহোল্ডারদের।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ ডিসেম্বর। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর।

বিদায়ী বছরে এই খাতের কোম্পানি শাহজীবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড (এসপিসিএল) শেয়ার প্রতি আয় করেছে ৬ টাকা ৫৩ পয়সা। আগের বছর ৪ টাকা ৩৮ পয়সা ইপিএস হয়েছিল। অর্থাৎ আগের বছরের চেয়ে বেড়েছে আয়। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ৩২ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ২৮ শতাংশ নগদ লভ্যাংশ, আর বাকী ৪ শতাংশ বোনাস।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ জানুয়ারি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২ ডিসেম্বর।

এছাড়াও চলতি বছরের ৩০ জুন সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে সাইফ পাওয়ারটেক লিমিটেড। এর মধ্যে ১০ শতাংশ নগদ লভ্যাংশ আর বাকি ৬ শতাংশ বোনাস। বিদায়ী বছরের কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৭৫ পয়সা। আগের বছর ১ টাকা ৮ পয়সা ইপিএস হয়েছিল।

শেয়াহোল্ডারদের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ ডিসেম্বর। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর।

এমআই/এসএম