চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর এ তিন মাসে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির। কোম্পানিগুলো হচ্ছে : ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ, এমআই সিমেন্ট ফ্যাক্টরি এবং কর্ণফুলী ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এর মধ্যে ২০২০ সালের জুলাই থেকে সেপ্টেম্বর সময়ের (তিন মাস) তুলনায় চলতি বছরের একই সময়ে ইবনে সিনার শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ১ টাকা ২৯ পয়সা, এমআই সিমেন্টের ৩ পয়সা এবং কর্ণফুলী ইনস্যুরেন্সের মুনাফা বেড়েছে ৩৮ পয়সা। কোম্পানি তিনটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন সূত্রে তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে ওষুধ খাতের কোম্পানি ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখানো হয়েছে ৪ টাকা ৫৪ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ৩ টাকা ২৫ পয়সা। অর্থাৎ শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ১ টাকা ২৯ পয়সা। তাতে ৩০ সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৩ টাকা ২৩ পয়সা।

সিমেন্ট খাতের কোম্পানি এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৪ পয়সা। যা গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৫১ পয়সা। অর্থাৎ গত বছরের তুলনায় শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ৩ পয়সা। তাতে ৩০ সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দেখানো হয়েছে ৫৩ টাকা ২৩ পয়সা।

এছাড়াও বিমা খাতের কোম্পানি কর্ণফুলী ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ৬৩ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ২৫ পয়সা। তাতে গত ৩০ সেপ্টেম্বর সময়ে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৯ টাকা ৪৬ পয়সা।

এমআই/এসকেডি