পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি ফার্স্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের লোকসান না কমে উল্টো বেড়েই চলছে। কোম্পানির চলতি বছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে এ চিত্র দেখা গেছে। রোববার (৫ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) দেখিয়েছ ১ টাকা ৪২ পয়সা। যা আগের বছরের এই সময়ে লোকসান ছিল ৭৮ পয়সা। অর্থাৎ ২০২০ সালের তুলনায় ২০২১ সালের প্রথম প্রান্তিকে ফার্স্ট ফাইন্যান্সের শেয়ার প্রতি লোকসান বেড়েছে ৬৪ পয়সা।

প্রথম প্রান্তিকের পর দ্বিতীয় কোম্পানির শেয়ার প্রতি লোকসান বেড়েছে আরও ৪০ পয়সা করে। তাতে ২০২১ সালের এপ্রিল থেকে জুন প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান দাঁড়িয়েছে ১ টাকা ৮২ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল মাত্র ৬২ পয়সা।

অর্থাৎ ২০২০ সালের তুলনায় ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান বেড়েছে ১ টাকা ২০ পয়সা। তাতে ৩০ জুন সময়ে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১ টাকা ৮ পয়সা।

২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ার রোববার (৫ ডিসেম্বর) দিনের শুরুতে লেনদেন হয় ৬ টাকা ৬০ পয়সাতে। কোম্পানিটি ২০১৭ সাল থেকে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দিচ্ছে না। সর্বশেষ ২০১৬ সালে শেয়ারহোল্ডাদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

কোম্পানিটির ৩২০ কোটি ৪৮ লাখ ১০ হাজার টাকার ব্যাংক ঋণ রয়েছে। এছাড়াও রিজার্ভ ও সারপ্লাস লোকসান রয়েছে ১১৭ কোটি ৩৮ লাখ টাকা। ফলে ১৬ কোটি ৪০ লাখ ৬৩ হাজার ৩৩০ শেয়ারধারীদের পুঁজি অনিশ্চিত হয়ে দাঁড়িয়েছে।

কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের হাতে ৪১ দশমিক ৮৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১৫ দশমিক ৩৩ শতাংশ আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪২ দশমিক ৭৪ শতাংশ শেয়ার।

এমআই/ওএফ