সূচক পতনের মধ্যদিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৪ ডিসেম্বর) পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৪৪ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৭৪ পয়েন্ট। এর ফলে টানা তিন কার্যদিবস পুঁজিবাজার সূচক কমলো।

এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও। তবে বেড়েছে লেনদেন।

ডিএসইর তথ্য অনুযায়ী, আজ মঙ্গলবার বাজারটিতে ৩৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ২৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এতে ডিএসইর প্রধান সূচক ৪৪ পয়েন্ট কমে ৬ হাজার ৮৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ৩ পয়েন্ট আর ডিএস-৩০ সূচক কমেছে ১৬ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৮০ কোটি ৭৯ লাখ ৭৯ হাজার টাকা। এর আগের দিন সোমবার লেনদেন হয়েছিল ৬৯৬ কোটি ৬৪ লাখ ৯২ হাজার টাকা। অর্থাৎ লেনদেন বেড়েছিল।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ওয়ান ব্যাংক, ফরচুন সুজ, বেক্সিমকো লিমিটেড, জেনেক্স ইনফোসেস, জিএসপি ফাইন্যান্স, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সোনালী পেপার, সাইফ পাওয়ার এবং সেনা কল্যাণ ইনস্যুরেন্স লিমিটেড।

আজ দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৭৪ পয়েন্ট কমে ১৯ হাজার ৯৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে ৭১টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৭৫টির আর অপরিবর্তিত ছিল ২৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ২৫ কোটি ৪৩ লাখ ৭ হাজার ২৪৮ টাকা।

এমআই/এইচকে