বেক্সিমকো, স্কয়ারসহ দেশীয় বড় মূলধনি কোম্পানির পাশাপাশি বহুজাতিক কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৫ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩০ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮৫ পয়েন্ট। এর ফলে টানা তিন কার্যদিবস পর পুঁজিবাজারে সূচক বাড়ল। সূচক বাড়লেও কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্রিটিশ আমেরিকার টোব্যাকো, গ্রামীণফোন, ইউনিলিভার, বার্জার পেইন্ট এবং ম্যারিকোসহ বেশিরভাগ বহুজাতিক কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এছাড়াও দেশীয় কোম্পানি বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, ডেল্টা লাইফ, ডাচবাংলা ব্যাংক এবং বিএসআরএম লিমিটেডের শেয়ারের দাম বেড়েছে। এই কোম্পানিগুলো সূচক বৃদ্ধিতে বড় অবদান রেখেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, বুধবার বাজারে ৩৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ১৫৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৬০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এতে ডিএসইর প্রধান সূচক ৩০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৫ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ১৮ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮০৭ কোটি ৪০ লাখ ২ হাজার টাকা। এর আগের দিন মঙ্গলবার লেনদেন হয়েছিল এক হাজার ৮০ কোটি ৭৯ লাখ ৭৯ হাজার টাকা। অর্থাৎ লেনদেন কমেছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, ফরচুন সুজ, ওয়ান ব্যাংক, জেনেক্স ইনফোসেস, সোনালী পেপার, অ্যাকটিভ ফাইন, জিএসপি ফাইন্যান্স, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, লিন্ডে বিডি এবং আইএফআইসি ব্যাংক লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৮৫ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১১২টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৭টির, আর অপরিবর্তিত ছিল ২৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৩৪ কোটি ১ লাখ ৬৭ হাজার ৮০০ টাকা।

এমআই/জেডএস